দাম কমলো অকুলাস হেডসেটের

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ফ্ল্যাগশিপ ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটের দাম কমিয়েছে অকুলাস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2017, 11:31 AM
Updated : 2 March 2017, 11:31 AM

বুধবার অকুলাস-এর পক্ষ থেকে বলা হয়, ভিডিও গেইম খেলোয়াড়দের কাছে সিস্টেমটি আরও প্রসারিত করতেই হেডসেটের দাম ২০০ মার্কিন ডলার কমানো হয়েছে-- জানিয়েছে রয়টার্স।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট জেসন রুবিন বলেন, দাম কমানোর পর একসঙ্গে ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট এবং টাচ মোশন কন্ট্রোলারের মূল্য হবে ৫৯৮ মার্কিন ডলার।

২০১৪ সালে ২০০ কোটি মার্কিন ডলারে অকুলাস-কে কেনে ফেইসবুক। পরবর্তী প্রজন্মের মূল কম্পিউটিং প্ল্যাটফর্ম বিবেচনা করেই প্রতিষ্ঠানটি কেনে ফেইসবুক। ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ জানান, ভার্চুয়াল রিয়ালিটি কনটেন্টের উন্নয়নে ৫০ কোটি মার্কিন ডলায় ব্যয় করবে অকুলাস।

বর্তমান সময়ে অন্যান্য গেইমিং সিস্টেমের সঙ্গে প্রতিযোগিতায় কিছুটা পিছিয়ে অকুলাস-সহ অন্যান্য ভিআর প্রতিষ্ঠান।

দাম কমানোতে অকুলাস-এর বিশ্বাস এটি গ্রাহককে দ্রুত ব্যক্তিগত কম্পিউটিংয়ের ক্ষেত্রে ভিআর ব্যবহারে আগ্রহী করবে। “এই মূল্যহ্রাস অপরিহার্য ছিল কারণ এটি লাভজনক। এভাবেই প্রযুক্তি ব্যবসা চলে,” বলেন রুবিন।

বর্তমানে কিছুটা কঠিন সময়ের মধ্য দিয়েই যাচ্ছে অকুলাস। ২০১৪ সালে ফেইসবুক-অকুলাস চুক্তি সম্পন্ন হওয়ার মাঝামাঝি সময়ে ফেইসবুকের বিরুদ্ধে প্রযুক্তি চুরির মামলা দায়ের করে গেইম নির্মাতা প্রতিষ্ঠান জেনিম্যাক্স।

চলতি বছর ফেব্রুয়ারির শুরুতে এই মামলায় ফেইসবুককে ৫০ কোটি মার্কিন ডলার জরিমানা করা হয়। এই রায়ের পর সম্প্রতি আদালতে অকুলাস ডিভাইসে নির্দিষ্ট কিছু ভিআর কোড ব্যবহারে নিষেধাজ্ঞা আনার দাবী তুলেছে জেনিম্যাক্স।