অ্যামাজনের ঝামেলায় অচল একাধিক ওয়েবসাইট

যুক্তরাষ্ট্রের অ্যামাজনের প্রধান ডেটা সেন্টারগুলোর বিপর্যয়ের কারণে কয়েকটি প্রথমসারির ওয়েবসাইট ও সেবা বন্ধ হয়ে গিয়েছিল, এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2017, 10:49 AM
Updated : 1 March 2017, 10:49 AM

অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডাব্লিউএস) বিভিন্ন প্রতিষ্ঠানের আছে ক্লাউড সেবা সরবারহ করে থাকে, এই ক্লাউড সেবা প্রতিষ্ঠানগুলো ইন্টারনেটে তাদের ডেটা হোস্ট করতে ব্যবহার করে।

মঙ্গলবার প্রশ্ন-উত্তর ফোরাম কোরা, মানুষকে উৎপাদন ক্ষমতা পর্যবেক্ষণে সহায়তা করা সাইট ট্রেলো’র মতো কয়েকটি ওয়েবসাইট অচল হয়ে পড়ে। আক্রান্ত হয় যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)-এর মতো সরকারি সাইটগুলোও। 

এর কয়েক ঘণ্টা পর অ্যামাজন জানায়, তারা সমস্যার সমাধান করেছে। তবে, এই বিপর্যয়ের কারণ এখনও প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।

কিছু কিছু সাইট অচল হওয়ার পাশাপাশি স্ল্যাক-এর মতো কিছু অনলাইন সেবার মূল কার্যাকারিতা বন্ধ হয়ে যায়।

বিশেষত, এডাব্লিউএস-এর এস৩ সমস্যার মুখে পড়ে, এস৩-এর মানে হচ্ছে সিম্পল স্টোরেজ সার্ভিস। এটি বিশ্বব্যাপী প্রায় দেড় লাখ সাইটে সেবা দিয়ে থাকে, যার অধিকাংশই যুক্তরাষ্ট্রের।

নেটফ্লিক্স, স্পটিফাই আর এয়ারবিএনবি’র মতো প্রতিষ্ঠানগুলোও এডাব্লিউএস ব্যবহার কর, তবে মঙ্গলবার এই সাইটগুলোর কোনোটিই অফলাইনে যায়নি। যদিও কিছু কিছু ব্যবহারকারী সাইটে সমস্যা হওয়া ও গতি কমে যাওয়ার অভিযোগ করেছেন।

চলতি বছর ফেব্রুয়ারিতে এক প্রতিবেদনে জানা যায়, অ্যামাজনের ক্লাউড কম্পিউটিং সেবাদাতা বিভাগ অ্যামাজন ওয়েব সার্ভিসেস বিভাগটি প্রতিষ্ঠানটির সবচেয়ে লাভজনক ও দ্রুত বাড়তে থাকা বিভাগ হয়ে দাঁড়িয়েছে। এই বিভাগ থেকে ২০১৬ সালের ডিসেম্বর প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় হয়েছে ৩৫৩ কোটি ডলার, যদিও আয়ের প্রত্যাশা করা হয়েছিল ৩৬০ কোটি ডলার।