ইরাকে বিনামূল্যে উইকিপিডিয়া

বিনামূল্যের উইকিপিডিয়া সেবা চালু হচ্ছে ইরাকে। দেশটির মোবাইলফোন সেবাদাতা প্রতিষ্ঠান এশিয়াসেল-এর গ্রাহকরা এ সুবিধা পাবেন।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 01:39 PM
Updated : 28 Feb 2017, 01:39 PM

উইকিপিডিয়াজিরো প্রকল্পের অংশ হিসেবে দেশটিতে ডেটা ছাড়াই এই অনলাইন বিশ্বকোষ সেবা চালু হতে যাচ্ছে।২০১২ সাল থেকে এ যাবত ৫৯টি দেশে উইকিপিডিয়া জিরো প্রকল্পের অংশ হিসেবে এ সেবা দেওয়াহচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

উইকিমিডিয়াফাউন্ডেশন-এর পক্ষ থেকে বলা হয়, তারা “যত বেশি সম্ভব মানুষের কাছে মানব জ্ঞানের সমষ্টিনিয়ে আসতে চান।”

বিনামূল্যেরএ সেবা চালু করায় সুবিধা বাড়লেও কিছু ব্যক্তি মনে করছেন এই প্রকল্প নেট নিরপেক্ষতানীতির বিরুদ্ধে যাবে।

ইউরোপিয়ানডিজিটাল রাইটস গ্রুপের নির্বাহী পরিচালক জো ম্যাকনামে বলেন, “নেট নিরপেক্ষতা এমন একটিমানদণ্ড যেখানে নেটওয়ার্কের সকল ডেটা একইভাবে ব্যবহার করা হয়। নেটওয়ার্কে সকল ডেটাএকইভাবে ব্যবহার করা হয় কিন্তু তারপর নেটওয়ার্কের বাইরে কিছু ডেটাকে অর্থনৈতিকভাবেবাড়তি সুবিধা দেওয়া অনেকের জন্য এই মানদণ্ডের লঙ্ঘণ হতে পারে।”

২৮ ফেব্রুয়ারিইরাকে বিনামূল্যে উইকিপিডিয়া সেবা চালু করা হবে। স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইলওয়ার্ল্ড কংগ্রেস-এ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

এই প্রোগ্রামেযেসব গ্রাহক সাইনআপ করবেন তাদের কোনো মোবাইল ডেটা খরচ হবে না। তবে তাদেরকে কোনো সম্পাদকীয়নিয়ন্ত্রণ দেবে না উইকিপিডিয়া।

ইরাকের টেলিকমপ্রকৌশলী সারমাদ সায়েদ ইয়াসিন বলে, “মোবাইল ইন্টারনেট সব জায়গাতেই রয়েছে। কিন্তু তাদামী হতে পারে। বিনামূল্যের উইকিপিডিয়া মানুষ এবং প্রতিষ্ঠানের জন্যও খুব গুরুত্বপূর্ণহতে পারে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক