প্লেন এড়াতে ড্রোন প্রযুক্তি

প্লেনের সঙ্গে সংঘর্ষ এড়াতে ড্রোনে নতুন প্রযুক্তি যোগ করেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান ডিজেআই। নতুন এ ড্রোন প্রযুক্তি প্লেন বা হেলিকপ্টারের কাছাকাছি আসলে ড্রোন চালককে সতর্ক করবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 01:34 PM
Updated : 28 Feb 2017, 01:34 PM

প্রতিষ্ঠানের তৈরি এম২০০ সিরিজের ড্রোন আশপাশের মানববাহী উডুক্কু যান শণাক্ত করতে এডিএস-বি ধারক ব্যবহার করা হয়েছে, জানিয়েছে বিবিসি।

এর থেকে পাওয়া ট্রান্সমিশন সিগনালের মাধ্যমে ব্যবহারকারী আশপাশের উড়োজাহাজের অবস্থান, বেগ এবং উচ্চতা নির্ণয় করতে পারবেন। ইতোমধ্যেই এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বাণিজ্যিক ড্রোন সেবাদাতা প্রতিষ্ঠান ব্ল্যাকউইং এরিয়াল-এর ডেভ ব্ল্যাক বলেন, “এটি একটি বাড়তি নিরাপত্তা পরিমাপ এবং এটি সীমিত এয়ারস্পেস-এ ড্রোন উড্ডয়নে সহায়ক হবে।”

এর আগে বেশ কয়েকবার ড্রোনের সঙ্গে প্লেনের সংঘর্ষের খবর পাওয়া গেছে। এছাড়া বেশ কয়েকবার অল্পের জন্য সংঘর্ষ এড়িয়ে যাওয়ার কথাও জানা গেছে।

দুর্ঘটনা এড়াতে ইতোমধ্যেই বিভিন্ন দেশে ড্রোন উড্ডয়নের ওপর নীতিমালা বাস্তবায়ন করা হয়েছে। যুক্তরাষ্ট্রে ৪০০ ফুটের নিচে ড্রোন উড়ানোর নিয়ম করেছে মার্কিন ফেডারেল এভিয়েশন অথরিটি (এফএএ)। আর এয়ারপোর্টের পাঁচ মাইলের মধ্যেও ড্রোন উড্ডয়নের নিষেধাজ্ঞা রয়েছে দেশটিতে।

প্রতিষ্ঠানের নতুন এম২০০ ড্রোনে প্রথম এ প্রযুক্তি যোগ করেছে ডিজেআই। সাত কিলোমিটার পর্যন্ত দূরত্ব থেকে এটি নিয়ন্ত্রণ করা যাবে। আর একবার পূর্ণ চার্জে ড্রোনটি ৩৮ মিনিট পর্যন্ত উড়তে পারবে বলে জানানো হয়।