নতুন ব্ল্যাকবেরি স্মার্টফোন আনল টিসিএল

ব্ল্যাকবেরির ব্যানারে নতুন স্মার্টফোন উন্মোচন করেছে চীনা নির্মাতা প্রতিষ্ঠান টিসিএল।

ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2017, 02:50 PM
Updated : 26 Feb 2017, 02:50 PM

স্পেনের বার্সেলোনায় শুরু হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লিউসি)-এ টিসিএল ব্ল্যাকবেরি কিওয়ান নামের এই স্মার্টফোন উন্মোচন করে। এর দাম ধরা হয়েছে ৫৪৯ মার্কিন ডলার। অ্যান্ড্রয়েড ৭ চালিত এই স্মার্টফোনে রয়েছে ব্ল্যাকবেরির ফিজিক্যাল কিবোর্ড ফিচার।

২০১৬ সালে টিসিএল ব্ল্যাকবেরি’র ব্র্যান্ড নাম ব্যবহার করা নিয়ে একটি চুক্তি করেছিল, আর সে বছরই নিজেরা আর স্মার্টফোন না বানানোর ঘোষণা দেয় ব্ল্যাকবেরি।

নতুন ঘোষিত ফোনটিতে রয়েছে ফিজিক্যাল কোয়ার্টি কিবোর্ড, যার স্পেসবারে আছে বিল্টইন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এই সেন্সর ব্ল্যাকবেরির আগের ফোনগুলোর ট্র্যাকপ্যাডের মতো টাচ জেসচারেও কাজ করবে। ৪.৫ ইঞ্চি ডিসপ্লে’র ফোনটিতে ইনস্টল করা থাকছে ব্ল্যাকবেরির নিরাপত্তা সফটওয়্যার ডিটিইকে। ৩৬ মিনিটেই এই স্মার্টফোনের ব্যাটারি অর্ধেক চার্জ হয়ে যাবে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। এতে রয়েছে ১২ মেগাপিক্সেল পেছনের ক্যামেরা আর ৮ মেগাপিক্সেল সামনের ক্যামেরা।

টিসিএল এর উত্তর আমেরিকা প্রধান স্টিভ সিসটুল্লি বলেন, “এন্টারপ্রাইজ বাজারে আমরা অ্যাপল আর স্যামসাংয়ের সঙ্গে পাল্লা দিতে পারি।”

একসময় ব্ল্যাকবেরি ছিল বাজারে সবচেয়ে আধিপত্য বিস্তারকারি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান। কিন্তু এ অবস্থান ধরে রাখতে পারেনি কানাডীয় প্রতিষ্ঠানটি।

টিসিএল-এর পক্ষ থেকে জানানো হয়, দ্রুত ব্ল্যাকবেরির আরও কিছু পণ্য বাজারে আসবে।