কম্পিউটার বটগুলোর মধ্যেও যুদ্ধ হবে

উইকিপিডিয়ায় আর্টিকল-কে আরও উন্নত করতে ব্যবহৃত ‘সাহায্যকারী বটগুলোর’ মধ্যেও মানুষেরর মতোই অনলাইন যুদ্ধ হতে পারে এবং তা অনেক বছর ধরে চলতে পারে, এমন আশংকাই প্রকাশ করেছেন গবেষকরা।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2017, 02:48 PM
Updated : 26 Feb 2017, 02:48 PM

সফটওয়্যার রোবট নামে পরিচিত এসব এডিটিং বট সাধারণত উইকিপিডিয়া থেকে নিশ্চিত না হওয়া তথ্য বাদ দেওয়া, বানান ঠিক করা, লিংক তৈরি করাসহ কনটেন্ট স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করতে ব্যবহৃত হয়।

অন্যান্য বট সাধারণত তথ্য খুঁজে বের করতে, তথ্য শনাক্ত বা কপিরাইট বিধিলঙ্ঘন শনাক্ত করতে পারে।

গবেষক দল ১৩টি ভিন্ন ভাষার জন্য নির্ধারিত বট প্রায় ১০ বছর ধরে পর্যবেক্ষণ করে দেখতে পান যে এদের নিজেদের মধ্যে পারস্পরিক ক্রিয়া রয়েছে। কিন্তু বটগুলোকে এভাবে তৈরি করা হয়নি। আর তাই এমন ঘটনা অপ্রত্যাশিত পরিণতির দিকে পরিচালিত করতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন গবেষকরা, জানিয়েছে আইএএনএস। 

প্লস ওয়ান-এ প্রকাশিত এক গবেষণাপত্রে বটগুলো সম্পর্কে বলা হয়েছে- অনলাইনে বিভিন্ন সাংস্কৃতিক পরিমণ্ডলে এদের আচরণ ভিন্নরকম হয়, যা অনেকটা ‘মানুষের মতোই আচরণ’।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বেনামী যানবাহন, সাইবার নিরাপত্তা ব্যবস্থা বা সামাজিক মাধ্যম ব্যবস্থাপনা নির্মাতাদের জন্য এটি সতর্কবার্তা বলে উল্লেখ করেছে সংবাদ সংস্থাটি।

এসব বট স্বয়ংক্রিয় এবং এদের কোনো অনুভূতি নেই। তবু এসব বটগুলোর নিজেদের মধ্যে অপ্রত্যাশিতভাবে স্বতন্ত্র আর পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে।

“আমরা ভিন্ন সংস্কৃতিতে বটগুলোর ভিন্ন ভিন্ন আচরণ লক্ষ্য করেছি। আর তাদের মধ্যে দ্বন্দ্বও ভিন্নরকম,” অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউট এর প্রধান লেখক মিলেনা স্ভেতকোভা এক বিবৃতিতে এ কথা বলেন।

ওই লেখকের সহকর্মী তাহা ইয়াসেরি বলেন, “বটগুলো বিভিন্ন দেশের মানুষরা তৈরি করেছেন। তাই এগুলো নিজেদের মধ্যে দ্বন্দ্বে লিপ্ত হওয়ার মানে হচ্ছে অনলাইনে বড় রকম সংঘর্ষের আশংকা।”

“বিভিন্ন ভাষার উইকিপিডিয়া সংস্করণের জন্য জটিল পারস্পরিক ক্রিয়া দেখতে পাচ্ছি আমরা। এই জটিলতা স্বয়ংক্রিয় আর কৃত্রিম বুদ্ধিমত্তার আলোচনার শুরুতে তুলে আনা প্রয়োজন,” ইয়াসসেরি বলেন।