সংস্কৃতি বদলে ‘ব্যর্থ’ উবার

প্রতিষ্ঠানের ‘আগ্রাসী’ সংস্কৃতি পরিবর্তনে প্রতিষ্ঠানে প্রচেষ্টা কোনো কাজে আসছে না বলে জানিয়েছেন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার-এর দুই বিনিয়োগকারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 01:34 PM
Updated : 24 Feb 2017, 01:34 PM

কাপর ক্যাপিটাল-এর দুই বিনিয়োগকারী মিচ কাপর ও ফ্রেডা কাপর এ নিয়ে বৃহস্পতিবার উবার-এর পরিচালনা পর্ষদ ও বিনিয়ীগকারীদের উদ্দেশ্য একটি খোলা চিঠি লিখেছেন, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

চিঠিতে তারা বলেন, “প্রতিষ্ঠানটিকে অভ্যন্তরীণভাবে নীরবে প্রভাবিত করার চেষ্টায় আমরা একটি শেষপ্রান্তে চলে এসেছি বলে আমরা মনে করি।” প্রতিষ্ঠানটিতে একটি ‘বিষাক্ত কাঠামো’ দেখতে পান বলেও মন্তব্য করেছেন এই দুই বিনিয়োগকারী। 

সম্প্রতি উবার-এর এক সাবেক কর্মী প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ মেসেজিং নেটওয়ার্কে যৌন হয়রানির শিকার হয়েছেন বলে অভিযোগ তোলেন। এরপর এ ঘটনার তদন্তে জোর দেন প্রতিষ্ঠান প্রধান ট্রাভিস কালানিক। সুসান ফাওলার নামের ওই কর্মী আরও জানান, প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগ অভিযুক্তকে একজন ‘দক্ষ কর্মী’ হিসেবে অভিহিত করেছে আর তাই তাকে এই ব্যাপারে কেবল  ‘সতর্ক করা ছাড়া আর কিছু করতে’ অস্বস্তিবোধ করছে বলে জানিয়েছে।

এই ঘটনায় মার্কিন সংবাদ সাইট হাফিংটন পোস্ট-এর সাবেক প্রধান সম্পাদক আরিয়ানা হাফিংটন ও আইনি সেবাদাতা প্রতিষ্ঠান কনভিংকটন অ্যান্ড বার্লিংয়ের দুই অংশীদার এরিক হোল্ডার আর টামি এলবারান-কে তদন্তভার দেওয়া হয়েছে। এ সময়েই প্রতিষ্ঠানের ভেতরের সংস্কৃতি নিয়ে এই চিঠি দেওয়া হল।

উবারে এমন ব্যবহারের কোনো স্থান নেই উল্লেখ করে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এই যৌন হয়রানির বিষয়ে দেওয়া এক বিবৃতিতে কালানিক বলেন-- “এ ধরনের আচরণ যে করবে বা একে ঠিক বলে ধরে নেবে তাকে বহিষ্কার করা হবে।”