উদ্বোধনেই বিধ্বস্ত ড্রোন

ড্রোন উৎক্ষেপক ট্রাক উন্মোচন করেছে বিতরণ প্রতিষ্ঠান ইউপিএস। কিন্তু এর উন্মোচন অনুষ্ঠান পরিকল্পনা অনুযায়ী হয়নি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 03:19 PM
Updated : 23 Feb 2017, 03:19 PM

অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির একটি ড্রোন ঠিকমত চালু হয়নি বরং প্রায় ধ্বংস হতে বসে, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ। গ্রামাঞ্চলে ড্রোন ব্যবহার করে কিভাবে আরও দক্ষতার সঙ্গে প্যাকেজ পরিবহন করা যায় তা পর্যবেক্ষণ করাই ফ্লোরিডাতে অনুষ্ঠিত এই পরীক্ষামূলক ড্রোন উৎক্ষেপণের উদ্দেশ্য ছিল। তবে, যুক্তরাষ্ট্রের জারি করা বর্তমান আইনে এ ধরনের ড্রোনের বাণিজ্যিক ব্যবহার পর্যবেক্ষণের জন্য ‘পাইলট’ ব্যবহার করতে বলা হয়েছে।

“চালকরাই আমাদের প্রতিষ্ঠানের পরিচায়ক আর এটা কখনো বদলাবে না,” এক বিবৃতিতে একথা বলেন প্রতিষ্ঠানের গ্লোবাল প্রকৌশলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট মার্ক ওয়ালেস ।

তিনি আরও বলেন “সবচেয়ে উত্তেজনাপূর্ণ বিষয় হল এসব ড্রোনে চালককে সহায়তা করার জন্য একটি রুটে বিভিন্ন পয়েন্ট নির্ধারণ করা হবে। যেমন একটি ত্রিভুজাকার ডেলিভারি রুটে এক কিলোমিটার পর পর স্টপ রাখা হবে। একটি প্যাকেজ গাড়ি থেকে ড্রোন আরেক স্টপে পাঠিয়ে পরিবহন খরচও অনেকাংশে কমিয়ে আনা যাবে।”

ট্রাকের খোলা ছাদ থেকে উৎক্ষেপিত ওহাইয়ো-ভিত্তিক ওয়ার্কহাউজ গ্রুপ-এর নির্মিত হর্সফ্লাই অক্টাকপ্টার এর প্রাথমিক পরীক্ষামূলক উড্ডয়ন সফল হয়েছিল। কিন্তু দ্বিতীয় উড্ডয়নে সমস্যা দেখা দেয়।

টেক অফের সময় উড্ডয়ণ প্যাডের উপর ট্রাকের ছাদ বন্ধ হয়ে যাওয়ায় ড্রোনটি হোঁচট এবং ডিগবাজি খেয়ে প্রায় বিধ্বস্ত হতে বসেছিল বলে জানানো হয়।

‘ফটোগ্রাফারদের প্রদর্শনের জন্য আমরা ব্যতিক্রম কিছু করতে চেয়েছিলাম আর তখনই বিপত্তি ঘটেছে,” বলেন ওয়ার্কহাউজের প্রধান নির্বাহী স্টিফেন বার্নস।

“সবাই দেখছে এমন সময় অদ্ভুত কিছু করার চেষ্টা করা আমাদের একদম উচিত হয়নি।”

এমন ঘটনার জন্য টেলিভিশন ক্যামেরার ট্রায়াল ফিল্মিংয়ের ব্যতিচারকে দায়ী করেছেন বার্নস।