অলিম্পিকে বাড়ল টুইটারের বিজ্ঞাপনী আয়

লাতিন আমেরিকার সবচেয়ে বড় অর্থনীতির দেশ ব্রাজিলে বিজ্ঞাপনী আয় বেড়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটারের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 01:19 PM
Updated : 23 Feb 2017, 01:19 PM

বিশ্বজুড়ে কয়েক সপ্তাহ ধরে বিজ্ঞাপনী আয় কমলেও আগের বছর দেশটিতে এই খাতে প্রতিষ্ঠানটির আয় বেড়েছে ৩০ শতাংশ, জানিয়েছে রয়টার্স। ব্রাজিলে টুইটারের একজন উর্ধতন কর্মকর্তা জানান, দুই বছর মন্দার পর বিশ্বজুড়ে প্রতিষ্ঠানটির ১৩ শতাংশ আয় বৃদ্ধির হার দ্বিগুণেরও বেশি হয়েছে।

দেশটিতে আয়ের বিস্তারিত হিসাব প্রকাশ করেনি টুইটার। আর আয়ের পরিমাণও উল্লেখ করেনি প্রতিষ্ঠানটি।

ব্রাজিলে টুইটারের আয় বৃদ্ধির মূল কারণ বলা হচ্ছে রিও অলিম্পিক। আগের বছর অগাস্টে অনুষ্ঠিত এ আসরের রিয়েল-টাইম বিপণনের কারণে প্ল্যাটফর্মটিতে নতুন গ্রাহক এসেছে। আর দেশটিতে স্মার্টফোনের ব্যবহার বৃদ্ধিকেও আয় বাড়ার কারণ হিসেবে দেখা হচ্ছে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে টুইটারের ফিয়ামা জেরিফ বলেন, “টুইটারের জন্য ব্রাজিল বৃদ্ধির চাকা, ব্যবহারকারী এবং আয় উভয় দিক থেকেই।”

ব্রাজিলে আয় বাড়লেও বিশ্বব্যাপী বিজ্ঞাপনী প্রতিযোগিতায় ফেইসবুক এবং স্ন্যাপচ্যাটের সঙ্গে পাল্লায় টিকতে বিনিয়োগকারীদের আশ্বাস দিতে হিমসিম খাচ্ছে টুইটার। চলতি মাসের শুরুতেই এক প্রান্তিকে সবচেয়ে কম আয় বৃদ্ধির হিসাব প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

বিশ্বব্যাপী টুইটারের মাসিক ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে চার শতাংশ। সেখানে ব্রাজিলে গ্রাহক সংখ্যা বেড়েছে ১৮ শতাংশ। বর্তমানে এটি প্রতিষ্ঠানটির তৃতীয় দ্রুত আয় বৃদ্ধির বাজার, জানান জেরিফ।

ব্রাজিলে আগের দুই বছরে স্মার্টফোনের ব্যবহার বেড়েছে দ্বিগুণ। আর দেশটিতে ৭০ শতাংশ গ্রাহক মোবাইল অ্যাপের মাধ্যমে টুইটার ব্যবহার করে থাকেন। আর বিশ্বব্যাপী ৮৩ শতাংশ গ্রাহক মোবাইল অ্যাপে টুইটার ব্যবহার করেন।