উইন্ডোজ ১০ নিয়েও ‘উদ্বিগ্ন’ ইইউ

মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ইনস্টল প্রক্রিয়া বদলের ঘোষণা দেওয়া সত্ত্বেও এর প্রাইভেসি সেটিংস নিয়ে উদ্বিগ্ন ইউরোপিয়ান ইউনিয়ন-এর ডেটা সুরক্ষা পর্যবেক্ষকরা, সোমবার এমনটা জানায় ইইউ কর্তৃপক্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2017, 08:39 AM
Updated : 21 Feb 2017, 08:39 AM

২০১৬ সালে এই পর্যবেক্ষক দল মাইক্রোসফটের কাছে পাঠানো এক চিঠিতে উইন্ডোজ ১০-এর ডিফল্ট ইনস্টল সেটিংস নিয়ে উদ্বেগ প্রকাশ করে। এক্ষেত্রে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা কীভাবে বিজ্ঞাপনসহ বিভিন্ন খাতে ব্যবহার করা হচ্ছে তা নিয়ে বিস্তারিত জানতে চাওয়া হয়।

পর্যবেক্ষক দলের এক বিবৃতিতে মার্কিন প্রতিষ্ঠানটি তাদেরকে সহযোগিতার ইচ্ছা পোষণ করে বলেও জানানো হয়েছে।

এ নিয়ে মাইক্রোসফটের কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

কয়েকটি রাষ্ট্র ইতোমধ্যে উইন্ডোজ ১০ নিয়ে তদন্ত শুরু করেছে। এদের মধ্যে ফ্রান্স ২০১৬ সালের জুলাইয়ে মাইক্রোসফট-কে ব্যবহারকারীদের বাড়তি ডেটা সংগ্রহ বন্ধের আদেশ দেয়। 

উইন্ডোজ ১০-এর নতুন ইনস্টল প্রক্রিয়ায় ব্যবহারকারীকে পাঁচটি অপশন দেওয়া হচ্ছে, যার মাধ্যমে ব্যবহারকারী ঠিক করে দিতে পারবেন মাইক্রোসফট কীভাবে তাদের ডেটা ব্যবহার করতে পারবে, এমনকি চাইলে বন্ধও করে দিতে পারবেন। তারপরও, ব্যবহারকারীর কোন নির্দিষ্ট ডেটা সংগ্রহ করা হয়েছে তা ব্যবহারকারীকে জানানো হবে কিনা তা স্পষ্ট নয় বলে মত ইইউ প্রাইভেসি কর্তৃপক্ষের। তাদের পক্ষ থেকে বলা হয়, “মাইক্রোসফট-এর উচিত তারা কী উদ্দেশ্যে কী ধরনের ব্যক্তিগত ডেটা ব্যবহার করে তা স্পষ্ট করে ব্যাখ্যা করা।”