যৌন হয়রানি, দ্রুত তদন্ত চান উবার প্রধান

অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর সাবেক এক কর্মকর্তার আনা যৌন হয়রানির অভিযোগ বিষয়ে ‘দ্রুত তদন্তের’ নির্দেশ দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ট্রাভিস কালানিক।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 02:28 PM
Updated : 20 Feb 2017, 02:28 PM

২০১৬ সালে ডিসেম্বরে উবার ছেড়ে যাওয়া প্রকৌশলী সুসান ফাওলার এক ব্লগ পোস্টে জানান, ২০১৫ সালে উবারে যোগদানের পর থেকে প্রতিষ্ঠানটির চ্যাট সফটওয়্যারে তার কাছে একাধিক ‘যৌন হয়রানিমূলক’ মেসেজ আসে।

“তিনি যা বলছেন তা অত্যন্ত জঘন্য এবং উবার -এর ‘মূলনীতি’ বিরোধী।” ফাওলার- এর এই পোস্টের জবাবে রোববার উবার প্রধান ট্রাভিস কালানিক টুইটারে এই কথা লেখেন। তিনি আরও জানান, প্রতিষ্ঠানটির নবনিযুক্ত প্রধান মানবসম্পদ কর্মকর্তা লিয়ান হর্নসে-কে তিনি এই বিষয়ে দ্রুত তদন্ত সম্পন্নের ভার দিয়েছেন।

অন্যদিকে ফ্লাওয়ার জানান, প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগ অভিযুক্তকে একজন ‘দক্ষ কর্মী’ হিসেবে অভিহিত করেছে আর তাই তাকে এই ব্যাপারে কেবল  ‘সতর্ক করা ছাড়া আর কিছু করতে’ অস্বস্তিবোধ করছে বলে জানিয়েছে।

২০১৬ সালে উবার বোর্ডে যোগদান করা আরিয়ানা হাফিংটন এক টুইটে জানান, তিনি হর্নসে এর সঙ্গে সম্মিলিতভাবে এই তদন্তকাজ পরিচালনা করছেন।

উবারে এমন ব্যবহারের কোনো স্থান নেই উল্লেখ করে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে কালানিক বলেন, ”এ ধরনের আচরণ যে করবে বা একে ঠিক বলে ধরে নেবে তাকে বহিষ্কার করা হবে।”