ওয়ালমার্ট-কে ‘পাল্লা দিতে’ অ্যামাজনের পদক্ষেপ

পণ্য সরবরাহে ওয়ালমার্ট টপকে যাক- এমনটা হতে দিতে নারাজ রিটেইল জায়ান্ট অ্যামাজন। এজন্য কোনোরকম প্রোমোশন ছাড়াই যুক্তরাষ্ট্রে দুইদিন বিনামূল্যে শিপিংয়ের জন্য অ্যামাজনের যে অফার আছে তার মূল্য ৪৯ ডলার থেকে ৩৫ মার্কিন ডলারে নামিয়েছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 01:24 PM
Updated : 20 Feb 2017, 01:24 PM

এই সুবিধা শুধু প্রিমিয়াম সদস্য নন এমন ক্রেতাদের জন্য এবং বিনামূল্যে শিপিংয়ের জন্য বুকিং মূল্য সর্বনিম্ন ২৫ মার্কিন ডলার।

প্রতিষ্ঠানটি ‘সম্প্রতি’ বিনামূল্যে শিপিংয়ের জন্য নূন্যতম খরচের শর্ত কমিয়ে এনেছে বলে অ্যামাজন-এর এক মুখপাত্র নিশ্চিত করেছেন। তবে, কবে নাগাদ এই পরিবর্তন কার্যকর হবে বা কেন এই পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে অস্বীকৃতি প্রকাশ করেছেন তিনি।

এর আগে জানুয়ারি মাসে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ওয়ালমার্ট একইরকম সদস্য কার্যক্রম পরিচালনা করেছে, যাতে তাদের ওয়েবসাইটের বিনামূল্যে শিপিংয়ের নুন্যতম খরচ ধরা হয়েছিল ৩৫ মার্কিন ডলার। দুইদিনব্যাপী ওই কার্যক্রম তাদের ডেলিভারি বেশ ত্বরান্বিত করেছিল বলে জানায় প্রযুক্তি সাইট সিনেট।

এক জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের প্রায় ৪৪ শতাংশ ঠিকানায় অ্যামাজনে নিয়মিত কেনাকাটা করেন এমন প্রাইম সাবস্ক্রাইবার রয়েছেন।  

২০১৬ সালে অ্যামাজন তাদের বিনামূল্যে শিপিংয়ের খরচ ৩৫ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৪৯ ডলার করে। ২০১৩ সালে ২৫ মার্কিন ডলার থেকে এই মূল্য বাড়িয়ে ৩৫ মার্কিন ডলার করে প্রতিষ্ঠানটি।