‘ঐতিহাসিক’ উৎক্ষেপণে স্পেসএক্স সাফল্য

২৪ ঘন্টা বিলম্বের পর রকেট উৎক্ষেপণে সফল হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স। নাসার স্পেস শাটল অধ্যায়ের পর এই প্রথম ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার আবারও ‘প্রাণ ফিরে পেল’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 11:05 AM
Updated : 20 Feb 2017, 11:05 AM

স্পেসএক্স-এর এই রকেট উৎক্ষেপণকে ঐতিহাসিক বলা হচ্ছে কারণ ২০১১ সালের জুলাইয়ে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা’র স্পেস শাটল অবসরে যাওয়ার পর এখান থেকে আর কোনো রকেট উৎক্ষেপণ করা হয়নি। ২০১১-এর পর রোববার স্পেসএক্স-এর এটি ছিল কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ কমপ্লেক্স ৩৯-এর প্রথম রকেট উৎক্ষেপণ, জানিয়েছে সিএনএন।

একদিন আগেই রকেটটি উৎক্ষেপণের কথা ছিল স্পেসএক্স-এর। কিন্তু শেষ মুহুর্তে তা বাতিল করা হয়।

রোববারের ঘটনাটি আরও একটি কারণে ঐতিহাসিক। আগের বছর ১ সেপ্টেম্বর কেনেডি স্পেস সেন্টারে স্পেসএক্স-এর ফ্যালকন ৯ রকেট বিধ্বস্ত হওয়ার পর এটিই প্রতিষ্ঠানটির প্রথম সফল রকেট উৎক্ষেপণ।

এর আগে কমপ্লেক্স ৩৯ থেকেই চাঁদে অ্যাপোলো মিশন পাঠানো হয়েছিল। এবার এখান থেকেই আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে ড্রাগন নামের মহাকাশযান পাঠানো হয়েছে। আর এটি বহনকারী ফ্যালকন ৯ রকেটটির প্রথম স্তরটিও কোনো ঝামেলা ছাড়াই ভূমিতে অবতরণ করেছে বলে জানানো হয়।

ড্রাগন মহাকাশযানটিতে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে অবস্থানরত নভোচারীদের জন্য পাঁচ হাজার পাউন্ড কার্গো এবং পরীক্ষার যন্ত্রাদি প্রেরণ করা হয়। বর্তমানে সেখানে ছয়জন নভোচারী রয়েছেন। এর মধ্যে দুই জন যুক্তরাষ্ট্রের, তিনজন রাশিয়া এবং একজন ফরাসী।

তারা মহাকাশ কেন্দ্রের ৫৭ ফুট লম্বা রোবটিক হাত দিয়ে ড্রাগন যানটি ধরবেন বলে জানানো হয়েছে।

আগের বছর অক্টোবরে এই নভোচারীরা প্রথম সেখানে পৌঁছান। একটি মিশনের জন্য বায়োপ্রযুক্তি গবেষণা করছেন তারা। চলতি বছরের এপ্রিলে এটি শেষ হওয়ার কথা রয়েছে।

এর আগে ১ সেপ্টেম্বর কেপ ক্যানাভেরাল বিমান বাহিনী ঘাঁটির কেনেডি স্পেস সেন্টারের ঠিক দক্ষিণে অবস্থিত স্পেসএক্স-এর প্রধান লঞ্চ প্যাড দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ হয়। প্রতিষ্ঠানের ফ্যালকন ৯ রকেটে পূর্বনির্ধারিত রুটিন প্রি-ফ্লাইট পরীক্ষার জন্য জ্বালানী সরবরাহ করার সময় আগুন ধরে যায় এবং বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে দুইশ’ কোটি ডলার মূল্যের একটি ইসরায়েলি কৃত্রিম উপগ্রহ ধ্বংস হয়ে যায়, যা ফেইসবুক আফ্রিকা ও অন্যান্য স্থানে ইন্টারনেট সেবা সম্প্রসারণের লক্ষ্যে ব্যবহার করার পরিকল্পনা করেছিল।