৩০ সেকেন্ডের ‘বাধ্যতামূলক’ ভিডিও থাকবে না ইউটিউবে

২০১৮ সালে নিজেদের ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউবে কোনো ভিডিও’র শুরুতে ‘স্কিপ’ করা যায় না এমন ৩০ সেকেন্ড দৈর্ঘ্যের বিজ্ঞাপন দেখানো বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে ওয়েব জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 12:19 PM
Updated : 19 Feb 2017, 12:19 PM

বিজ্ঞাপনদাতা আর দর্শক, উভয়পক্ষের জন্যই আরও সহায়ক হবে এমন বাণিজ্যিক ফরম্যাটে নজর দেবে প্রতিষ্ঠানটি, এক বিবৃতিতে গুগলের এক মুখপাত্র এমনটা জানিয়েছেন বলে নিশ্চিত করেছে প্রযুক্তি সাইট ভার্জ। 

গুগল-এর পক্ষ থেকে বলা হয়, “আমরা অনলাইনে ব্যবহারকারীদের আরও ভালো বিজ্ঞাপনী অভিজ্ঞতা দিতে প্রতিজ্ঞ। এরই অংশ হিসেবে আমরা ২০১৮ সালের মধ্যে স্কিপ করা যায় না এমন ৩০ সেকেন্ডের বিজ্ঞাপনগুলো বন্ধের সিদ্ধান্ত নিয়েছে, যা ব্যবহারকারী আর বিজ্ঞাপনদাতা- উভয়পক্ষের জন্যই ভাল হবে।”

অন্যদিকে এমন বিজ্ঞাপনের ভিডিও বন্ধের সিদ্ধান্ত একটি ভালো খবর হলেও ‘স্কিপ’ করা যাবে না এমন ভিডিও পুরো বন্ধ হয়ে যাবে তা নয় বলে জানিয়েছে প্রযুক্তি সাইটটি। ১৫ আর ২০ সেকেড দৈর্ঘ্যের এই ফরম্যাটের বিজ্ঞাপনগুলো রয়ে যাবে। সেই সঙ্গে ছয় সেকেন্ডের ‘বাম্পার বিজ্ঞাপনগুলো’ও থাকছে। 

চলতি বছর ফেব্রুয়ারিতে ব্যবহারকারীদের জন্য লাইভ স্ট্রিমিং ফিচার চালু করে ইউটিউব। আপাতত ১০ হাজারের বেশি গ্রাহক রয়েছে এমন ইউটিউবারদের জন্য লাইভ স্ট্রিমিং চালু করছে ইউটিউব। পরবর্তীতে অন্যদের জন্যও এটি চালু করা হবে বলে জানা গেছে।