কর্মী রোবটকেও ‘দিতে হবে’ আয়কর

ভবিষ্যতে কর্মস্থান থেকে মানুষকে সরিয়ে জায়গা করে নেবে রোবট- এমন পূর্বাভাস এখন প্রযুক্তি আর বাজার বিশ্লেষকদের কাছ থেকে প্রায়ই শোনা যায়। রোবট যদি কোনো মানুষের কাজ নিয়ে নেয়, তবে সে রোবটেরও আয়কর পরিশোধ করতে হবে, এবার এমন মত দিলেন মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা মার্কিন ধনকুবের বিল গেটস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2017, 08:29 AM
Updated : 18 Feb 2017, 08:29 AM

সম্প্রতি মার্কিন সংবাদ সাইট কোয়ার্টজ-এর প্রধান সম্পাদক কেভিন ডেলানি’র সঙ্গে এক সাক্ষাৎকারে গেটস বলেন, “যদি একজন মানুষ কোনো কারখানায় ৫০ হাজার ঘণ্টা কাজ করেন, তবে তার আয়ের উপর কর আরোপ করা হয়। যদি ঠিক একই কাজে একটি রোবট নিয়ে আসা হয়, রোবটের উপরও একই মাত্রায় কর আরোপ নিয়ে আপনাদের ভাবতে হবে।”

রোবটের মাধ্যমে যে পরিমাণ কাজ করানো সম্ভব তার উন্নতি নিয়ে আশাবাদী গেটস, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। একইসঙ্গে ওই সাক্ষাৎকারে তিনি যে কাজগুলো করতে এখনও মানুষ দরকার হয় আর ভবিষ্যতেও সব সময় হবে সেগুলোতেও জোর দেন। 

এমন কাজের ক্ষেত্রে বয়স্ক ও বিশেষ চাহিদা থাকা শিশুদের সহায়তার জন্য আরও ভালো কিছু করার আহ্বান জানান গেটস। তিনি বলেন, “এগুলো সবই এমন কিছু যেখানে মানুষের সহমর্মিতা আর অন্যকে বুঝতে পারার ক্ষমতা অনন্য, আর এখনও এক্ষেত্রে আমরা মানুষের প্রচুর ঘাটতি দেখতে পাই।”

মাইক্রোসফটের প্রধান নির্বাহী থেকে অব্যাহতি নেওয়ার পর বর্তমানে বিশ্বজুড়ে মানবহিতৈষী কাজে মন দেওয়া গেটস জানান, যদি এ ধরনের কাজেও মানুষের জায়গায় স্বয়ংক্রিয় প্রযুক্তি নিয়ে আসা যায় তবেই “আপনি পুরো সামনে আগালেন।”

তিনি বলেন, “আপনি আয়কর বাদ দিয়ে দিতে পারেন না। শ্রমিক খরচ বাঁচানোর মাধ্যমে হওয়া লাভ থেকে এর কিছুটা নেওয়া যেতে পারে। আর রোবট করের মতো কিছু ধার্য করেও সরাসরি আরও কিছু নেওয়া যেতে পারে।”