আইফোনে তারবিহীন চার্জিং প্রত্যাশায় বিশ্লেষক

আসন্ন এক আইফোনে রাখা হবে ব্রডকম-এর বানানো বিশেষ তারবিহীন চার্জিং ব্যবস্থা, এমনটাই জানিয়েছেন জেপি মরগ্যান বিশ্লেষক হারলান সার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2017, 08:25 AM
Updated : 18 Feb 2017, 08:25 AM

শুক্রবার প্রকাশিত এক গবেষণাপত্রে সার জানান, মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল আর তারবিহীন ও ব্রডব্যান্ড নেটওয়ার্ক খাতের পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ব্রডকম-এর মধ্যে এ নিয়ে হওয়া চুক্তির বয়স প্রায় দুই বছর হতে চলেছে। তবে, পরবর্তী আইফোনেই এই ফিচার না-ও আসতে পারে বলে জানান সার। এ ক্ষেত্রে বিস্ফোরণ আর অগ্নিঝুঁকির কারণে স্যামসাং গ্যালাক্সি নোট ৭ চিরতরে তুলে নেওয়ার পর সৃষ্ট সতর্কতাকে কারণ হিসেবে দেখান তিনি।

সার-এর এই পূর্বাভাস সামনের আইফোন নিয়ে অন্যান্য পূর্বাভাসের সঙ্গে মিলে যায় বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। অপর বিশ্লেষক মিং-চি কুয়ো’র ধারণা হচ্ছে- চলতি বছর অ্যাপলের তিন আইফোনের সবগুলোতেই তারবিহীন চার্জিং ব্যবস্থা থাকবে। মিং-চি কুয়ো-কে অ্যাপলবিষয়ক শীর্ষস্থানীয় বিশ্লেষক বলে বিবেচনা করা হয়। এর আগে তার তার প্রায় সবগুলো পূর্বাভাসই মিলে গিয়েছে।

মার্কিন সংবাদমাধ্যমটিকে অ্যাপল ব্রডকম-এর সঙ্গে যুক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

তারবিহীন চার্জিং ব্যবস্থার সঙ্গে পরবর্তী আইফোন প্রায় পুরোটাই গ্লাস দিয়ে বানানো হবে বলেও শোনা যাচ্ছিল। এ নিয়ে সার বলেন,  “আমরা বিশ্বাস করি পেছনে গ্লাসের কভার থাকলে তা তারবিহীন চার্জিংয়ের জন্য সহায়ক হবে, কারণ ধাতব কেসিংয়ের তুলনায় এটি সিগনাল আসার পথে বাঁধা কমায়।”

বরাবরই নতুন পণ্য নিয়ে আগে থেকে কোনো ধারণা দেয় না অ্যাপল। এবারও ব্যতিক্রম নয়, সিএনবিসি’র কাছে এ নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে স্মার্টফোন বাজারে শীর্ষস্থান দখলকারী প্রতিষ্ঠানটি।

আইফোনের চার্জিং ব্যবস্থায় এই উন্নতি আনা হলে তা ব্রডকম-এর জন্য ৫০ কোটি থেকে ৬০ কোটি ডলারের ব্যবসা নিয়ে আসতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন সার।