ভারতে পর্যটকদের জন্য বিনামূল্যে সিম

আন্তর্জাতিক ভ্রমণ আরও সহজ করতে ভারতে পৌঁছানোর পর পর্যটকদের জন্য বিনামূল্যে সিম কার্ড দেওয়া হবে। নতুন এই সিম কার্ডে থাকছে ৫০ রূপি টকটাইম আর ৫০ এমবি ডেটাও।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 03:46 PM
Updated : 17 Feb 2017, 03:46 PM

“কোন ঝামেলা ছাড়াই একজন পর্যটক যাতে অবিলম্বে তার আত্মীয়, হোটেল আর ভ্রমণ পরিচালকদের সঙ্গে যোগাযোগ করতে পারেন সেজন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে,” বলেন দেশটির পর্যটনমন্ত্রী মহেশ শর্মা।

বিনামূল্যে এই সিম পেতে পর্যটকদের অবশ্যই ই-ভিসায় ভারত ভ্রমণ করতে হবে। নয়াদিল্লির ইন্দিরা গান্ধী এয়ারপোর্ট থেকে চালু করা হলেও শীঘ্রই তা ভারতের ১৫টি এয়ারপোর্টে আনা হবে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট। 

সাম্প্রতিক বছরগুলোতে প্রযুক্তি খাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুরুত্ব দিচ্ছেন। ২০১৬ সালে  দেশটির সরকার ৫০০ আর ১০০০ রূপির নোট সরিয়ে নিলে ডিজিটাল অর্থ লেনদেন ব্যবস্থার ব্যবহার অনেক বেড়ে যায়। এ খবর প্রকাশের আগের মাসে মোদী সরকার ভারতের প্রায় ১৫০,০০০টি গ্রামে কম খরচে দ্রুত গতির ইন্টারনেট আনার পরিকল্পনা ঘোষণা করে।     

চলতি বছর এপ্রিলে দেশটিতে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তাদের উৎপাদন কার্যক্রম শুরু করার রয়েছে। এ নিয়ে এ মাসের শুরুতে অ্যাপল প্রধান টিম কুক বলেন, “(ভারতে) আমরা যেভাবে অগ্রসর হচ্ছি তা-তে আমি ভালো বোধ করছি। আমরা খুচরা বিক্রয়কেন্দ্র আর বিনিয়োগ আরও লাভজনক করতে বিভিন্ন বিষয় নিয়ে এখনও আলোচনা করছি। আমরা বিশ্বাস করি এটি একটি বড় ক্ষেত্র হবে।”