যুক্তরাজ্যে ল্যাপটপের দাম বাড়ালো মাইক্রোসফট

যুক্তরাজ্যে নিজেদের ল্যাপটপের দাম বাড়িয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বিভিন্ন সারফেইস বুকের দাম দেড়শ’ থেকে চারশ’ ডলার বাড়ানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 03:39 PM
Updated : 17 Feb 2017, 03:39 PM

সাম্প্রতিক মাসগুলোতে ইতোমধ্যে প্রতিষ্ঠানটির তাদের বিজনেস সফটওয়্যার আর ক্লাউড সেবার দাম বাড়িয়ে দেয়।

ডলারের বিপরীতে পাউন্ডের দাম কমতে থাকায় পড়া প্রভাবে এটি সর্বশেষ নজির, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। এক বিবৃতি মাইক্রোসফট-এর পক্ষ থেকে বলা হয়, “সাম্প্রতিক এক রিভিউয়ের জবাবে বাজারের গতির সঙ্গে সমন্বয় করে আমরা আমাদের কিছু হার্ডওয়্যার ও ভোক্তা সফটওয়্যারের ব্রিটিশ পাউন্ড দাম বাড়াচ্ছি।”

“এই পরিবর্তন শুধু ব্যক্তিগতভাবে বা কোনো সংস্থার পণ্য ও সেবা ক্রয়ের ক্ষেত্রে প্রযোজ্য, যেখানে কোনো ভলিউম লাইসেন্সিং চুক্তি নেই।” 

মাইক্রোসফটের ল্যাপটপগুলোর দাম সেগুলোর স্পেসিফিকেশনের উপর নির্ভর করে ১৪৪৯ পাউন্ড থেকে ৩০৪৯ পাউন্ডের মধ্যে হয়ে থাকে। সে হিসাবে ল্যাপটপগুলোর দাম ৬.৭ থেকে ১৫.১ শতাংশ বৃদ্ধি পেল।

২০১৬ সালে ব্রেক্সিট ভোটের মাধ্যমে যুক্তরাজ্য ইইউ থেকে বের হয়ে আসলে পাউন্ডের দাম ডলারের বিপরীতে কমতে শুরু করে। এরই প্রেক্ষিতে অ্যাপল, এইচটিসি, ডেল, এইচপি, টেসলা আর ওয়ানপ্লাস সহ অন্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য ও সেবার দাম বাড়াতে শুরু করে।

চলতি বছরের শুরতে অ্যাপ স্টোরে প্রায় ২৫ শতাংশ মূল্যবৃদ্ধি করেছে অ্যাপল।