লেনোভো’র লাভে ধ্বস

২০১৬ সালের ডিসেম্বরের শেষ হওয়া প্রান্তিকে মোট লাভ ৬৭ শতাংশ কমে গিয়েছে, বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে পিসি তৈরিতে বিশ্বের সবচেয়ে বড় প্রতিষ্ঠান লেনোভো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2017, 10:26 AM
Updated : 16 Feb 2017, 10:26 AM

সামষ্টিক অর্থনীতির দূর্বল পরিবেশ আর সরবারহ সীমাবদ্ধতার কারণে বিশ্লেষকদের প্রত্যাশা মেটাতে ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি, খবর রয়টার্স-এর।

এক বছর আগে একই প্রান্তিকে প্রতিষ্ঠানটির মোট লাভ ৩০০ মিলিয়ন ডলার হলেও, এবার তা কমে ৯৮ মিলিয়নে নেমে আসে। রয়টার্স-এর এক জরিপে লাভের অংকটা ১৫৯.৫৩ মিলিয়ন ডলার হবে পূর্বাভাস দেওয়া হয়েছিল।

প্রতিষ্ঠানটির আয় ছয় শতাংশ কমে ১২২০ কোটি ডলারে গিয়ে দাঁড়িয়েছে।

এক নথিতে প্রতিষ্ঠানটি জানায়-- শিল্পখাত জুড়ে, বিশেষ করে যে অংশে লেনোভোর বাণিজ্য, সেখানে উপাদান সরবরাহ সীমাবদ্ধতা প্রতিষ্ঠানটিকে চ্যালেঞ্জের মুখোমুখি করেছে।

কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানটি যখন ট্যাবলেট আর স্মার্টফোনের সঙ্গে লড়াইয়ে ব্যস্ত, ঠিক এমন সময়েই লাভ পড়ে যাওয়ার এ পরিস্থিতির মুখোমুখি হল লেনোভো। বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার-এর তথ্য মতে, বিশ্ব বাজারে ২০১৬ সাল পর্যন্ত টানা পঞ্চমবারের মতো পিসি বিক্রি কমে যায়, শেষ বছরে হ্রাসের হার ছিল ৬.২ শতাংশ। 

এদিকে, প্রতিষ্ঠানটির মূল পিসি ব্যবসায়ে আয় দুই শতাংশ বেড়ে ৮৬০ কোটি ডলার হয়েছে, টানা সাত প্রান্তিকে এই আয় কমতে থাকলেও এবার তা ঘুরে দাঁড়ালো। মোট পিসি বিক্রির সংখ্যা দুই শতাংশ বেড়ে ১৫.৭ মিলিয়ন হয়েছে।

অন্যদিকে, প্রতিষ্ঠানটির মোবাইল ফোন বিক্রি ২৬ শতাংশ কমে গেছে বলেও জানা যায়।