নতুন আইফোনের টাচ আইডি পর্দাতেই

নতুন আইফোনে থাকছেনা কোনো হোম বাটন- এযাবত শুধু এমন গুজবই শোনা গেছে। এবার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের পেটেন্ট থেকেও তেমনটাই আভাস পাওয়া গেল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2017, 12:10 PM
Updated : 15 Feb 2017, 12:10 PM

মঙ্গলবার মার্কিন পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস অ্যাপলের পেটেন্টটি প্রকাশ করে। পেটেন্টে অ্যাপলের আইআর ডায়োডযুক্ত ইন্টার‍্যাক্টিভ পর্দার উল্লেখ করা হয়েছে, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

অ্যাপলের এমন পেটেন্ট আভাস দেয় যে, নতুন আইফোনে পর্দার মাধ্যমেই ফিঙ্গারপ্রিন্ট ধারণ করা যাবে। এর জন্য হোম বাটনে আলাদা সেন্সরের দরকার হবে না। এর ফলে হোম বাটন বাদ দিয়ে পুরোপুরি এজ-টু-এজ পর্দার আইফোন আনার সম্ভাবনা রয়েছে প্রতিষ্ঠানটির।

২০১৪ সালে মাইক্রো-এলইডি পর্দা নির্মাতা প্রতিষ্ঠান লাক্সভুয়ে-এর সঙ্গে  এই পেটেন্টের আবেদন জানায় অ্যাপল। এরপর আগের বছর এপ্রিলে প্রতিষ্ঠানটি অধিগ্রহণের পর আবারও পেটেন্টটি দাখিল করে অ্যাপল।

অ্যাপলইনসাইডার-এর এক প্রতিবেদনে বলা হয়, “টাচ আইডি বাদ দেওয়ার মাধ্যমে অ্যাপল হয়তো নতুন কিছুর দিকে এগোচ্ছে, আরও উন্নত কোন সিস্টেমের দিকে। কারণ একটি টাচস্ক্রিন যা ইনপুট ডিভাইস এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার দুই হিসেবেই কাজ করে তা জায়গা বাঁচাতে পারে এবং দারুণ সব নকশার জন্য সহায়ক হতে পারে।”

শুধু অ্যাপলই নয় অন্যান্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোও এজ-টু-এজ পর্দার স্মার্টফোন আনার লক্ষ্যে কাজ করছে। ইতোমধ্যেই দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি নতুন ফোন উন্মোচন করতে আমন্ত্রণ বার্তা পাঠিয়েছে। বার্তার সঙ্গে পাঠানো ছবি থেকে ধারণা করা হচ্ছে এবার এজ-টু-এজ পর্দার স্মার্টফোনই উন্মোচন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।