শূণ্য থেকেই পণ্য সরবরাহে অ্যামাজন

ভূমিতে না নেমেই শূণ্য থেকে পণ্য সরবরাহের পরিকল্পনা করছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2017, 12:08 PM
Updated : 15 Feb 2017, 12:08 PM

১৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটির একটি পেটেন্ট অনুমোদন দিয়েছে মার্কিন পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস। পেটেন্টে বলা হয় ভূমিতে অবতরণ না করেই আকাশ থেকে ড্রোনের মাধ্যমে পণ্য ফেলে দিলে তা নিরাপদে ভূমিতে পড়বে, জানিয়েছে সিএনএন।

ড্রোন দিয়ে পণ্য সরবরাহ চালু করতে কয়েক বছর ধরেই কাজ করছে অ্যামাজন। এর আগে প্রতিষ্ঠানটির প্রকাশ করা এক ভিডিওতে দেখা গেছে ড্রোন অবতরণ করেই পণ্য সরবরাহ করছে।

পণ্য সরবরাহের সবচেয়ে ভালো উপায় বের করার চষ্টা করছে প্রতিষ্ঠানটি। এবার সময় বাঁচাতে অবতরণ ছাড়াই পণ্য সরবরাহের পরিকল্পনা করছে অ্যামাজন, পেটেন্ট তেমনটাই বলছে।

সরবরাহের সময় ড্রোন গ্রাহকের বাড়ির ওপরে রাখায় এটি আরও নিরাপদ এবং কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে। নথিতে অ্যামাজন-এর পক্ষ থেকে বলা হয় একটি ড্রোন অবতরণ করাতে বেশি সময় ও শক্তির প্রয়োজন। আকাশ থেকেই পণ্য সরবরাহ করলে সময় এবং শক্তি দুটোই বাঁচবে।

আর ড্রোন মাটিতে নামানো হলে সেখানে মানুষ, পালিত পশু বা অন্যান্য জিনিসের সঙ্গে দুর্ঘটনায় জড়ানোর ভয়ও বেশি থাকে।

অবতরণ না করেই কীভাবে পণ্য সরবরাহ করা হবে সেটিও বলা হয়েছে পেটেন্টে। পণ্য সরবরাহে চুম্বক, প্যারাশুট বা স্প্রিং ব্যবহার করবে অ্যামাজন। একবার পণ্যটি ফেলে দেওয়ার পর সেটি ঠিক জায়গা মতো পড়ছে কিনা তা পর্যবেক্ষণ করবে ড্রোনটি।

ঠিক কবে নাগাদ যুক্তরাষ্ট্রে ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহ শুরু করা হবে তা এখনও স্পষ্ট করে জানায়নি অ্যামাজন। পেটেন্ট বিষয়ে জানতে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।