‘স্কাইপ’ বানাল অ্যামাজন

ব্যবসায়িক গ্রাহকদের জন্য নিজস্ব ভিডিও কনফারেন্সিং এবং যোগাযোগ প্লাটফর্ম উন্মোচন করেছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2017, 03:04 PM
Updated : 14 Feb 2017, 03:04 PM

অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডাব্লিউএস)-এর তৈরি ‘চাইম’ নামের এই প্ল্যাটফর্মটি অনেকটাই মাইক্রোসফটের ‘স্কাইপ’-এর মতো, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

ভিওআইপি কলিং এবং ভিডিও মেসেজিং ছাড়াও এতে ভার্চুয়াল মিটিংয়ের ফিচার রয়েছে। এর মাধ্যমে ব্যবহারকারী দূর থেকেই মিটিংয়ে অংশ নিতে বা মিটিং বসাতে পারবেন বলে জানানো হয়।

মাসিক সর্বনিম্ন আড়াই মার্কিন ডলারে অ্যামাজনের এই সেবা পাওয়া যাবে। আর গ্রাহক প্রতি ১৫ ডলার মূল্যে ভিডিও এবং স্ক্রিন শেয়ার করাসহ অন্য আরও অনেক সুবিধা পাবেন।

বিনামূল্যেও চাইম-এর একটি সংস্করণ পাওয়া যাবে। তবে এতে শুধু দুইজন ব্যবহারকারী একে অপরের সঙ্গে ভিডিও কল ও চ্যাট করতে পারবেন।

স্কাইপ বা গুগল হ্যাংআউটস-এর শুধু বিকল্পই নয় চাইম; এর পাশাপাশি এটি এডাব্লিউএস-কে ভার্চুয়াল মিটিংয়ের জগতে প্রবেশ করাবে বলে জানিয়েছে সাইটটি। বর্তমানে ভার্চুয়াল মিটিংয়ের ক্ষেত্রে ‘গোটুমিটিং’ এবং ‘সিসকো’-এর মতো সেবাগুলো পরিচিত নাম।

এডাব্লিউএস-এর এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশন বিভাগের ভাইস প্রেসিডেন্ট জিনি ফ্যারেল বলেন, “আজ মিটিংয়ে মানুষ যে প্রযুক্তি ব্যবহার করে থাকে এর থেকে এটা বের করা কঠিন কারা এগুলো আসলে পছন্দ করেন।”

বর্তমানে উইন্ডোজ, ম্যাকওএস, আইওএস এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে পাওয়া যাচ্ছে ‘চাইম’।