ভুয়া সংবাদ: কঠোর পদক্ষেপের আহ্বানে কুক

মহামারীর মতো হয়ে উঠা ‘ভুয়া সংবাদ’ সমস্যা ঠেকাতে কঠোর পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন অ্যাপল প্রধান টিম কুক। সেইসঙ্গে এ নিয়ে জনগণকে জানাতে প্রচারণা চালাতেও সরকারগুলোকে আহ্বান জানান তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2017, 12:49 PM
Updated : 13 Feb 2017, 12:49 PM

ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ-এর বরাতে আইএএনএস জানায়, ভুয়া সংবাদ ‘মানুষের মন হত্যা’ করছে বলে মন্তব্য করেছেন কুক। উন্নত সাংবাদিকতা করছেন এমন প্রতিষ্ঠানগুলোকে সহায়তায় কর্তৃপক্ষ ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কঠোর পদক্ষেপ নেওয়া অপরিহার্য হয়ে উঠেছে।

কুক বলেন, “এর ফলে সত্যবাদী, নির্ভরযোগ্য, রঙ চড়ানো নয় এমন সংবাদ সরবরাহকারীরা জিতবে।”

অনলাইনে প্রকাশিত বিকৃত খবরগুলোর হুমকি সম্পর্কে মানুষকে জানাতে কুক একটি প্রচারণা চালানোর জন্য বলেন।

তিনি বললেন, “আমরা এমন একটি সময় পার করছি যখন দূর্ভাগ্যবশত সে লোকজনই জয়ী হচ্ছে যারা তাদের ক্লিক বাড়ানোর চেষ্টায় সময় ব্যয় করছে, সত্যটা বলার জন্য নয়। একদিক থেকে এটি মানুষের মনকে হত্যা করছে।”

যেসব প্রযুক্তি প্রতিষ্ঠান ভুয়া সংবাদ ঠেকাতে খুব বেশি অবদান রাখেনি সেসব প্রতিষ্ঠানকে এ ধরনের সংবাদ কমানোর টুল বানাতে আহ্বান জানান তিনি।

কুক বলেন, “আমাদের অবশ্যই সংবাদমাধ্যমগুলোর স্বাধীনতা ও মুক্তবাকে হস্তক্ষেপ না করে এটি কমানোর চেষ্টা করতে হবে, কিন্তু আমাদের পাঠকদেরও সহায়তা করতে হবে। এখনও আমাদের অনেকের কাছে বিষয়টি অভিযোগের ক্যাটাগরিতে আছে আর আমরা এখনও কী করতে হবে তা বের করতে পারিনি।”