প্লেনে মোবাইল ব্যবহারে যাত্রীর কারাদণ্ড

প্লেনে মোবাইলফোন ব্যবহারের দায়ে যাত্রীদের পাঁচ দিন পর্যন্ত জেলের সাজা দেওয়া হয়েছে চীনে। চলতি বছরের ৫ জানুয়ারি হতে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত মোট তিনজন যাত্রীকে সাজা দিয়েছে দেশটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2017, 12:35 PM
Updated : 13 Feb 2017, 12:35 PM

প্লেনের যোগাযোগ ব্যবস্থায় যাতে কোনো বিঘ্ন না ঘটে তাই যাত্রাকালে ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে দেশটিতে। শুধু চীনই নয় বিশ্বের অন্যান্য দেশেও প্লেনে মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে।

অন্যান্য দেশে যাত্রীরা অ্যারোপ্লেন মোড ব্যবহার করে মোবাইলফোন ব্যবহার করতে পারেন। কিন্তু চীনে এটির ব্যবহার একেবারেই নিষিদ্ধ, জানিয়েছে সিনেট।

ঝ্যাং নামের এক নারী প্লেন টেক-অফ করার সময় তার ফোন বন্ধ করতে রাজী হননি। এমনকি ফ্লাইটের মধ্যে তিনি একটি ফোন কলও করেন। ফলে তাকে পাঁচ দিনের কারাদণ্ড দেয় কর্তৃপক্ষ। আর নিউ নামের আরেক যাত্রীকে ফোন ব্যবহারের দায়ে তিনদিনের কারাবাসের সাজা দেওয়া হয়।

এদিকে ওয়্যাং নামের আরেক যাত্রীকে টেক-অফ এবং ল্যান্ডিংয়ের সময় মোবাইলে মিউজিক শোনার জন্য পাঁচ দিনের কারাদণ্ড দেওয়া হয় বলে জানানো হয়েছে।

কারাদণ্ড ছাড়াও দেশটিতে এ অপরাধে ৫০ হাজার ইউয়ান পর্যন্ত জরিমানার বিধান রয়েছে।

চীনের নিয়ম অনুযায়ী প্লেনে মোবাইল ফোন পুরোপুরিভাবে বন্ধ রাখা জরুরী। অ্যারোপ্লেন মোড ডিভাইসের সব সিগনাল ব্লক করে দেওয়া সত্ত্বেও ঝুঁকি নিতে রাজী নয় দেশটি।

মোবাইল ফোন নিষিদ্ধ করা হলেও ট্যাবলেটের ক্ষেত্রে একই ধরনের কঠোর নীতি প্রযোজ্য নয় দেশটিতে। আগের বছর মোবাইল ব্যবহারের এই নীতি কিছুটা শিথিল করার কথা শোনা গেলেও এখন পর্যন্ত তেমন কোনো পদক্ষেপ নেয়নি চীন।