টেসলায় ‘শ্রমিক অসন্তোষ’, অস্বীকারে মাস্ক

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা’র ক্যালিফোর্নিয়া শাখায় কর্মীদের ন্যায্য বেতনের চেয়ে কম বেতন দেওয়া হয়েছে, অতিরিক্ত কাজ করানো হয়েছে- এমন অভিযোগ অস্বীকার করেছেন প্রতিষ্ঠান চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2017, 10:30 AM
Updated : 11 Feb 2017, 10:30 AM

যুক্তরাষ্ট্রে অটোমোবাইল শ্রমিকদের সংগঠন ইউনাইটেড অটোমোবাইল ওয়ার্কারস (ইউএডাব্লিউ) জানায়, তারা ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্ট-এ টেসলা কারখানার শ্রমিকদের কাছ থেকে অভিযোগ পেয়েছে আর শ্রমিকরা এ ইউনিয়নে যোগ দিতে চান। শ্রমিকদের এমন অভিযোগগুলো সবার নজরে নিয়ে আসেন ৪৩ বছর বয়সী জোসে মর‍্যান। ২০১২ সাল থেকে প্রতিষ্ঠানটিতে কাজ করা এই শ্রমিক জানান, প্রায়ই দিনে তাকে ১২ ঘণ্টা ও সপ্তাহে ছয়দিন কাজ করতে হয়েছে। তিনি বলেন, “প্রচুর শ্রমিক বিশ্বাস করেন আমাদের ইউনিয়ন প্রতিনিধিত্ব করার অধিকার রয়েছে, আমাদের ও আমাদের চাওয়াগুলো তুলে ধরার অধিকার রয়েছে। আমরা বিশ্বাস করি না প্রতিষ্ঠানটি আমাদের জন্য এটি করছে।”

এ নিয়ে মাস্ক প্রযুক্তি সাইট গিজমোডো-কে বলেন, মর‍্যান “ইউএডাব্লিউ’তে টেসলাকে যোগ দেওয়াতে ও একটি ইউনিয়নের জন্য আন্দোলন গড়ে তুলতে ইউএডাব্লিউ’র কাছ থেকে অর্থ পেয়েছেন। তিনি আসলে আমাদের জন্য কাজ করেন না, তিনি ইউএডাব্লিউ’র জন্য কাজ করেন।”

ইউএডাব্লিউ’র পক্ষ থেকে বলা হয়, “আমরা নিশ্চিত করে বলতে পারি মর‍্যান আর টেসলা’র অন্যরা আমাদের কাছে এসেছেন আর আমরা দুহাত বাড়িয়ে তাদের স্বাগত জানাই।”

এই কারখানায় আগে যখন জেনারেল মোটর্স-এর কার্যক্রম চলত তখন ইউএডাব্লিউ প্রতিনিধিত্ব ছিল। কিন্তু ২০১০ সালে টেসলা এটি কিনে নিলে কারখানাটি ইউনিয়নের বাইরে চলে যায় বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

টেসলা শ্রমিকদের কাছ থেকে সমর্থন পাওয়ার বিষয়ে প্রতিষ্ঠানটির মডেল এস সেডান গাড়ি প্রকল্পে কাজ করা মর‍্যান বলেন, “প্রচুর মানুষ...আমার সঙ্গে করমর্দন করেছে, আমাকে অভিবাদন জানিয়েছে, তারা খুশি হয়েছে যে কেউ একজন কিছু বলেছে।”

টেসলা যখন অনেক বেশি পরিমাণে মডেল ৩ গাড়ি বানানোর প্রস্তুতি নিতে কারখানায় এক সপ্তাহের জন্য কর্মবিরতি রাখছে, এমন সময় এই প্রচেষ্টা শুরু হল। এই কারখানায় ইতোমধ্যে টেসলা মডেল এস সেডান ও মডেল এক্স এসইউভি বানিয়েছে।

ইলন মাস্ক চলতি বছর জুলাইয়ের মধ্যেই মডেল ৩ বাজারে আনার জন্য চাপ দিচ্ছেন। ২০১৮ সালের মধ্যে পাঁচ লাখ গাড়ি বানানোর লক্ষ্যমাত্রা হাতে নিয়েছেন তিনি, অংকটা আগের বছরের উৎপাদনের চেয়ে পাঁচগুণ বেশি।

এ নিয়ে টেসলা’র এক মুখপাত্র-এর কাছে মন্তব্য চাওয়া হলে তিনি কোনো সাড়া দেননি বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিকটি।

গিজমোডো-কে মাস্ক জানান, ওই কারখানায় মাঝেমধ্যে ‘আবশ্যিক ওভারটাইম’ ছিল, কিন্তু এটি প্রায় বন্ধ হয়ে যাচ্ছিল। টেসলা’র ন্যুনতম পারিশ্রমিক ইউএডাব্লিউ’র নুন্যতম পারিশ্রমিকের চেয়ে বেশি।