কৃত্রিম বুদ্ধিমত্তায় ফোর্ড-এর শত কোটি

স্বচালিত গাড়ির প্রযুক্তিতে সাফল্য আনতে স্টার্টআপ প্রযুক্তি প্রতিষ্ঠান ‘আর্গো এআই’-তে শত কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড মোটরস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2017, 10:25 AM
Updated : 11 Feb 2017, 10:25 AM

সামনের পাঁচ বছরে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিষ্ঠানটিতে এ পরিমাণ অর্থ বিনিয়োগ করার কথা রয়েছে ফোর্ড-এর। শুক্রবার প্রতিষ্ঠান দু’টির পক্ষ থেকে এই বিনিয়োগের ঘোষণা দেওয়া হয়েছে।

আর্গো এআই-তে বিনিয়োগের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বাণিজ্যিকভাবে স্বচালিত গাড়ি বাজারে আনার লক্ষ্য পূরণ হবে বলে আশা করছে ফোর্ড, জানিয়েছে রয়টার্স।

যুক্তরাষ্ট্রের পিটসবার্গভিত্তিক স্টার্টআপটি প্রতিষ্ঠা করেছেন গুগল এবং উবার-এর স্বচালিত গাড়ির প্রকল্পের সাবেক নির্বাহী কর্মকর্তারা। আর্গো এআই-তে বিনিয়োগ করলে ফোর্ড হবে এটির সবচেয়ে বেশি শেয়ারধারী প্রতিষ্ঠান।

বিনিয়োগের ব্যাপারে ফোর্ড-এর প্রধান নির্বাহী মার্ক ফিল্ডস জানান, পরিকল্পিত মূলধন ব্যয়ে আগের দেওয়া ঘোষণারই প্রতিফলন এই বিনিয়োগ।

ফোর্ড-এর ‘ভার্চুয়াল ড্রাইভার সিস্টেম’ নামে পরিচিত প্রযুক্তি তৈরি করতে সহায়তা করবে আর্গো এআই। ২০২১ সালের মধ্যে সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ি তৈরির মূল ভিত্তি বলা হচ্ছে এই সিস্টেমকে।

“আর্গো এআই-এর ততপরতা এবং ফোর্ড-এর পাল্লা দিয়ে আমরা একটি প্রযুক্তি স্টার্টআপ-এর লাভকে ফোর্ড-এর যে শৃঙ্খলা এবং অভিজ্ঞতা রয়েছে তার সঙ্গে একত্র করছি,” বলেন ফিল্ডস।

তিনি আরও জানান, একবার প্রযুক্তিটি উন্নত করা গেলে তা অন্য প্রতিষ্ঠানের জন্যও লাইসেন্স করে যেতে পারে।

ভবিষ্যত প্রজন্মের গাড়ির জন্য এ যাবত ফোর্ড-এর বিনিয়োগ সীমিত ছিল। এবারই প্রথম এত বড় বিনিয়োগের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আগের বছর এই খাতে ফোর্ড-এর সবচেয়ে বড় বিনিয়োগ ছিল সাড়ে সাত কোটি মার্কিন ডলারে ভেলোডাইন নামের প্রতিষ্ঠান ক্রয়। স্বচালিত গাড়ির জন্য লেজারভিত্তিক লিডার সেন্সিং সিস্টেম তৈরি করে থাকে এই প্রতিষ্ঠান।