অবৈধভাবে লা লিগা সম্প্রচার, পুলিশের তল্লাশি  

অবৈধ টিভি স্ট্রিমিং ব্যবসায়ের সন্দেহে স্পেনের একটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানে (আইএসপি) তল্লাশি চালানোর কথা জানিয়েছে দেশটির পুলিশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2017, 12:15 PM
Updated : 10 Feb 2017, 12:15 PM

ওয়াই ইন্টারনেট নামের ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে, তারা পরিশোধ করে দেখতে হয় এমন টিভি চ্যানেলগুলোর জন্য অননুমোদিত সাবস্ক্রিপশন সেবা দিয়ে আসছিল, জানিয়েছে বিবিসি।

নিজেদের ফুটবল ম্যাচগুলো অবৈধভাবে সরাসরি সম্প্রচার ঠেকাতে স্পেনের প্রিমিয়ার লিগ (লা লিগা) আয়োজকদের নেওয়া পদক্ষেপে এই তদন্ত শুরু হয়।

এ নিয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও ওই আইএসপি’র পক্ষ থেকে কোনো সাড়া দেওয়া হয়নি বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটি।

স্প্যানিশ পুলিশ জানায়, দেশটির মালাগায় অবস্থিত ওই আইএসপি’র বিরুদ্ধে বিভিন্ন পাব, হোটেল আর ব্যাক্তির কাছে সাবস্ক্রিপশন বিক্রির অভিযোগ রয়েছে। ২০১৬ সালের সেপ্টেম্বরে চালানো ওই তল্লাশিতে কোনো যন্ত্রপাতি জব্দ বা কোনো ব্যাক্তিকে আটক করা হয়নি। এ নিয়ে এখনও তদন্ত চলছে।  

যুক্তরাজ্য থেকে দুই ব্যাক্তি এই আইএসপি পরিচালনা করেন আর তাদের বিরুদ্ধে “মেধাসত্ত্ব সংক্রান্ত অভিযোগ’ আনা হয়েছে- এমন খবর পাওয়া গেছে বলে জানিয়েছে বিবিসি। কিন্তু ওই দুই ব্যাক্তির নাম পরিচয় প্রকাশ করা হয়নি।

লা লিগা’র আইনবিষয়ক পরিচালক কেভিন প্লাম্ব বলেন, “স্প্যানিশ কর্তৃপক্ষ এই তল্লাশি চালিয়েছে… আইন প্রণয়নকারী সংস্থা যে পাইরেসি আর আইপি লঙ্ঘনের বিষয় গুরুত্বের সঙ্গে নিচ্ছে এটি তার একটি ইতিবাচক উদাহরণ।” লা লিগা’র ক্ষেত্রে এটি কতোটা গুরুত্বপূর্ণ তা তুলে ধরতে তিনি বলেন, “এর কারণ হচ্ছে ক্লাবগুলো তাদের তারকা খেলোয়াড় আর ম্যানেজার আর স্টেডিয়ামগুলোর জন্য বিনিয়োগ করতে পারে-- ভক্তরা প্রতিযোগিতার প্রতিটি বিষয় উপভোগ করেন।”

সম্প্রতি যুক্তরাজ্যে অবৈধভাবে ইংলিশ প্রিমিয়ার লিগ-এর খেলা সম্প্রচারের দায়ে এক ব্যাক্তিকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়।