অকুলাস গবেষণাগার দর্শনে জাকারবার্গ

ফেইসবুক মালিকানাধীন ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট নির্মাণ প্রতিষ্ঠান অকুলাস-এর গবেষণাগার পরিদর্শন করেছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2017, 10:38 AM
Updated : 10 Feb 2017, 10:38 AM

বাংলাদেশ সময় ১০ ফেব্রুয়ারি রাত ১ টা ৪১ মিনিটে এই ওই পরিদর্শনের ছবি ও ওই গবেষণাগারের বর্তমান কাজ নিয়ে পোস্ট দেন বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির সহ-প্রতিষ্ঠাতা।

“এই মাত্র আমি ওয়াশিংটন-এর রেডমন্ড-এ অকুলাস রিসার্চ ল্যাব পরিদর্শন করলাম, যেখানে বিশ্বের সেরা কয়েকজন বিজ্ঞানী ও প্রকৌশলী ভার্চুয়াল আর অগমেন্টেড রিয়ালিটি’র সীমাবদ্ধতাগুলো সরানোর চেষ্টা করছেন”- শুরুতেই বলেন জাকারবার্গ।

“মাইকেল অ্যাবরাশ-এর নেতৃত্বাধীন দলটি অ্যাডভান্সড অপটিক্স, আই ট্র্যাকিং, মিক্সড রিয়ালিটি আর মানব শরীরকে চিত্রায়িত করতে নতুন উপায়গুলো নিয়ে কাজ করছেন। তাদের লক্ষ্য হচ্ছে ভিআর আর এআর বানানো, যা আমরা সবাই চাই: গ্লাসগুলো যে কোনো জায়গায় নিয়ে যাওয়ার মতো ছোট, এমন সফটওয়্যার যা আপনাকে সবকিছুর অভিজ্ঞতা দেবে আর এমন প্রযুক্তি যা আপনাকে ভার্চুয়াল ওয়ার্ল্ড-এর সঙ্গে যুক্ত হতে হবে, যেমনটা আপনি বাস্তব কিছুর সঙ্গে করেন।”

তিনি আরও বলেন, “অকুলাস রিফট ইতোমধ্যে আপনি কিনতে পারবেন এমন ভিআর অভিজ্ঞতাগুলোর মধ্যে সবচেয়ে সেরা-- আর এই গবেষণাগারে এখন যে প্রযুক্তি নির্মাণ হচ্ছে তা আমার মধ্যে অনেক আগেই ভবিষ্যৎ পাওয়ার আকাঙ্ক্ষা যোগাচ্ছে।” 

এদিকে আরেক পোস্টে জাকারবার্গ জানান, মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা ও মার্কিন ধনকুবের বিল গেটস ফেইসবুকে কীভাবে দাতব্য কাজে অর্থ সংগ্রহে আরও বেশি মানুষকে যোগ করা যায় আর কীভাবে দুর্যোগ পুনরুদ্ধারে আরও বেশি মানুষকে সহায়তা করা যায় তা নিয়ে তাদের সঙ্গে আলোচনা করেছেন।  এ নিয়ে বিল গেটস-এর উদ্দেশ্যে জাকারবার্গ বলেন, “সব সময় ভালো পরামর্শ দেওয়ার জন্য ধন্যবাদ বিল।”