টুইটারের শেয়ারে ধ্বস

২০১৬ সালের শেষ প্রান্তিকে টুইটারের লোকসানের পরিমাণ আগের চেয়ে প্রায় দ্বিগুণ হয়েছে। এই প্রতিবেদন প্রকাশের পরদিন প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য ১২ শতাংশেরও বেশি পড়ে যায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2017, 10:25 AM
Updated : 10 Feb 2017, 10:25 AM

ওই প্রান্তিকে মাইক্রোব্লগিং সাইটটির মোট ক্ষতি হয়েছে ১৬ কোটি ৭০ লাখ ডলার। ঠিক এক বছর আগে একই প্রান্তিকে অংকটা ছিল নয় কোটি ডলার।

এ প্রান্তিকে প্রতিষ্ঠানটির মোট সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩১ কোটি ৯০ লাখ ডলার, যা আগের বছরের তুলনায় ৪ শতাংশ বেশি। ব্যবহারকারীর সংখ্যা বাড়লেও কমেছে বিজ্ঞাপনী আয়, সর্বশেষ প্রান্তিকে এ খাতে প্রতিষ্ঠানটির আয় ছিল ৬৩ কোটি ৮০ লাখ ডলার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর টুইটার ব্যবহার প্রতিষ্ঠানটির ব্যবহারকারীর সংখ্যা ও আয় বাড়াতে কিছুটা অবদান রেখেছে বলে জানিয়েছে বিবিসি।

সর্বশেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটির মোট আয় হয় ৭১ কোটি ৭০ লাখ ডলার, যা আগের বছরের ৭১ কোটি ডলারের চেয়ে এক শতাংশ বেশি। ২০১৩ সালে শেয়ার বাজারে আসার পর থেকে প্রান্তিক আয় বৃদ্ধির ক্ষেত্রে এটিই ছিল প্রতিষ্ঠানটির জন্য সবচেয়ে ধীরগতির।

আয় আর ব্যবহারকারীদের সংখ্যা, কোনো ক্ষেত্রেই বিশ্লেষকদের প্রত্যাশা মেটাতে পারেনি টুইটার। ট্রাম্প-এর অনেক বেশি টুইটার ব্যবহার প্রতিষ্ঠানটিকে আর্থিকভাবে বড় উন্নতি দেবে বলে ধারণা করেছিলেন কিছু বিশ্লেষক।

অন্যদিকে, ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধিতে ‘ট্রাম্প প্রভাব’ মূল কারণ ছিল- এমন ধারণা নাকচ করে দিয়েছেন টুইটার-এর প্রধান পরিচালন কর্মকর্তা অ্যান্থনি নোটো। তিনি জানান, ট্রাম্প যখন “টুইটারের ক্ষমতা” দেখিয়েছেন আর এই সেবা নিয়ে সতর্কতা বিস্তৃত করেছেন, তখন “কোনো ইভেন্ট বা একজন ব্যাক্তির জন্য” এমন পার্থক্য গড়ে তোলা কষ্টসাধ্য ছিল।