স্বচালিত গাড়ির বীমা নীতি বদলাচ্ছে যুক্তরাজ্য

স্বচালিত গাড়ির প্রতিবন্ধকতা কমাতে এর বীমা নীতিতে পরিবর্তন আনার পরিকল্পনা করছে যুক্তরাজ্য। স্বচালিত গাড়ির দুর্ঘটনায় ভুক্তভোগীরা যাতে দ্রুত বীমার অর্থ বুঝে পায় সে লক্ষ্যে কাজ করছে দেশটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 01:36 PM
Updated : 9 Feb 2017, 01:36 PM

যুক্তরাজ্যের বীমা নীতির এ পরিবর্তন ক্রমবর্ধমান স্বচালিত গাড়ির প্রযুক্তির বিপত্তি কমাবে বলে ধারণা করা হচ্ছে। এ ধরনের গাড়ির দুর্ঘটনায় কে দায়ী হবে তা নিয়ে দ্বন্দ্ব থাকায় অনেক দেশেই বাধার মুখে পড়ছে স্বচালিত গাড়ি, জানিয়েছে রয়টার্স।

“আমাদের নিশ্চিত করতে হবে যে জনগণ দুর্ঘটনায় সুরক্ষিত রয়েছে এবং এ সপ্তাহে আমরা খসড়া উন্মোচন করছি যা এ ধরনের নতুন প্রযুক্তির জন্য বীমা সেবা দেবে,” বলেন দেশটির যোগাযোগ মন্ত্রী ক্রিস গ্রেইলিং।

গ্রেইলিং আরও জানান, চালকের জন্য বীমা দেওয়া হবে যখন তিনি সাধারণভাবে গাড়ি ব্যবহার করবেন। একইভাবে অটোপাইলট মোড ব্যবহারের সময়ও বীমা দেওয়া হবে।

সাম্প্রতিক সময়ে গুগলের স্বচালিত গাড়ি এবং টেসলার অটোপাইলট দুর্ঘটনার কারণে এই খাতে মনযোগ দিয়েছেন দেশটির সংসদ সদস্যরা।

স্বচালিত গাড়ির প্রযুক্তির উন্নয়ন এবং পরীক্ষার জন্য দেশটিতে এই শিল্পকে আহ্বান জানাচ্ছে যুক্তরাজ্য। ২০২৫ সালের বিশ্বব্যাপী মধ্যে এই শিল্পের মূল্য ধরা হচ্ছে ৯০ হাজার কোটি ব্রিটিশ পাউন্ড।

চলতি মাসের শেষদিকেই লন্ডনে স্বচালিত গাড়ির পরীক্ষা শুরু করতে যাচ্ছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিসান। আর বৈদ্যুতিক গাড়ির চার্জিং পয়েন্ট ঠিক করতে স্থাপত্য পরিকল্পনাও উন্নত করার চিন্তা করছে যুক্তরাজ্য।