`ব্যাটারির আগুন’ পুড়াল স্যামসাংয়ের কারখানা

এবার অগ্নিঝুঁকি থাকা ত্রুটিপূর্ণ ব্যাটারির কারণে আগুন লেগেছে খোদ স্যামসাং কারখানায়! স্যামসাং গ্যালাক্সি নোট ৭-এর ব্যাটারি সরবরাহকারী স্যামসাং এসডিআই-এর ওই কারখানায় আগুন নেভাতে দরকার হয়েছে ১১০ জন অগ্নিনির্বাপক কর্মী আর ১৯টি ফায়ার সার্ভিস-এর ট্রাক, জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 01:26 PM
Updated : 9 Feb 2017, 01:26 PM

স্থানীয় জরুরী সেবাদাতা সংস্থাগুলোর সূত্র ধরে রয়টার্স জানিয়েছে, চীনের তিয়ানজিন-এ অবস্থিত ওই কারখানায় বুধবার ‘ছোটখাট এই আগুনের’ ঘটনা ঘটে।

ওই কারখানার বর্জ্য ব্যবস্থাপনার জন্য ব্যবহৃত হত এমন একটি জায়গায় আগুনের সূত্রপাত ঘটে, এই বর্জ্যের মধ্যে ত্রুটিপূর্ণ ব্যাটারিও রয়েছে- খবর ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর।

আগুন লাগার পর স্থানীয় অগ্নিনির্বাপক সংস্থাকে ডাকা হয় আর এতে হতাহতের ঘটনা ঘটেনি। কারখানা পরিচালনায়ও উল্লেখযোগ্য কোনো প্রভাব পড়েনি বলে জানান স্যামসাং এসডিআই-এর এক মুখপাত্র।

চীনা মাইক্রোব্লগিং সাইট সিনা উইবো-তে তিয়ানিজিন-এর অগ্নিনির্বাপক বিভাগ থেকে বলা হয়, “যে বস্তু থেকে আগুন লাগে তা হচ্ছে উৎপাদন কাজের জায়গায় থাকা লিথিয়াম ব্যাটারি আর কিছু অর্ধ প্রস্তুত পণ্য।”

স্যামসাং এসডিআই চীনে পাঁচটি কারখানা পরিচালনা করে। তিয়ানজিন-এর এই কারখানা ছিল বহনযোগ্য ইলেকট্রনিক্স-এ ব্যবহৃত ছোট ব্যাটারিগুলো উৎপাদনের মূল কেন্দ্র। বিস্ফোরণ আর অগ্নিঝুঁকির জন্য যে গ্যালাক্সি নোট ৭ উঠিয়ে নিয়ে দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট-কে ৫৩০ কোটি ডলার লাভ হারাতে হয়, সেই স্মার্টফোনের ব্যাটারিও এখানেই বানানো হতো।

নোট ৭-এর এই ত্রুটির পেছনে স্যামসাং এসডিআই আর চীনা প্রতিষ্ঠান অ্যামপ্রেক্স টেকনোলজি’র বানানো ব্যাটারিগুলোই দায়ী বলে জানায় স্যামসাং। তা সত্ত্বেও চলতি বছর আসতে যাওয়া গ্যালাক্সি এস৮-এর ব্যাটারিও স্যামসাং এসডিআই থেকেই নেওয়া হচ্ছে। 

চলতি মাসে স্যামসাং এসডিআই জানায়, তারা নিরাপত্তা কঝাতে প্রায় ১৫০০০ কোটি ওন বিনিয়োগ করেছে।