স্টিভ একজন অভিবাসীর সন্তান ছিলেন: কুক

অ্যাপল প্রতিষ্ঠা হয়েছে একজন অভিবাসী সন্তানের হাতে আর অভিবাসন ছাড়া এ প্রতিষ্ঠান টিকবে না, বুধবার স্কটল্যান্ড-এ শিক্ষার্থীদের উদ্দেশ্যে এ কথা জানান মার্কিন প্রযুক্তি জায়ান্টটির প্রধান নির্বাহী টিম কুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 12:59 PM
Updated : 9 Feb 2017, 12:59 PM

এর মাধ্যমে অভিবাসন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর বিতর্কিত নির্বাহী আদেশের বিরুদ্ধে নিজের শক্ত অবস্থান আবারও তুলে ধরলেন কুক, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

জানুয়ারিতে সাতটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সাময়িকভাবে নিষিদ্ধ করে এক নির্বাহী আদেশ দেন ট্রাম্প। পরবর্তীতে মার্কিন আদালতগুলোতে এই আদেশ স্থগিত হয়ে যায়।

স্কটল্যান্ড-এর ইউনিভার্সিটি অফ গ্লাসগো-তে একদল শিক্ষার্থীর সঙ্গে এই নিষেধাজ্ঞায় অ্যাপল কর্মীদের ও পুরো দেশের উপর কী প্রভাব পড়বে তা নিয়ে কথা বলেন কুক। সেখানে তাকে সম্মানসূচক ‘ডক্টরেট অফ সায়েন্স’ দেওয়া হয়।

তিনি বলেন, “যদি আমরা না দাঁড়াই আর কিছু না বলি, এতে মনে হবে আমরা যেন সম্মতি দিচ্ছি।”

“অ্যাপল অভিবাসন ছাড়া টকবে না। এটি আমাদের জন্য একটি বড় বিষয়… আমরা এটি নিয়ে দাঁড়িয়েছি, আমরা চুপ করে বসে নই।”

ছবি- রয়টার্স

অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস-এর কথাও টেনে আনেন কুক। স্টিভ জবস এর বাবা আবদুলফাত্তাহ জান্দালি সিরিয়ায় জন্ম নেন। কুক বলেন, “স্টিভ একজন অভিবাসীর সন্তান ছিলেন। আমাদের প্রতিষ্ঠানের ভেতরে অভিবাসীরা আছেন আর এটি আমাদের প্রতিষ্ঠানের উদ্ভাবনের মূল। আমাদের প্রতিষ্ঠান বৈচিত্র্যের উপর নির্ভর করে… চিন্তার বৈচিত্র্য, আর মানুষের মধ্যে সাধারণত ভিন্ন ভিন্ন দর্শন থাকে…।”

তিনি বলেন, “আমি ব্যাক্তিগতভাবে বিশ্বাস করি গৃহযুদ্ধে পালিয়ে আসা মানুষদের গ্রহণ করতে সম্পদশালী দেশগুলোর দায়বদ্ধতা আছে।”

“এটাও যুক্তিসঙ্গত যে মানুষ বলবে আমরা আজ আমাদের দেশে থাকা মানুষের জন্যই যথেষ্ট কিছু করতে পারিনি। আর আমি মনে করি এটাও সত্য। আমি শুধু মনে করি না যে এটা কোনো বাণিজ্য, একটার জন্য অন্যটা। আমি মনে করি যুক্তরাষ্ট্র দুটোই করতে পারে।”

ট্রাম্পের অভিবাসন আদেশের পর থেকেই এর বিরুদ্ধে বলে আসছেন অ্যাপল প্রধান।