বিভ্রান্তিতে শেয়ারমূল্য দ্বিগুণ

ছবি শেয়ারিং ও মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাট-এর শেয়ার ভেবে অন্য প্রতিষ্ঠানের শেয়ার কিনেছেন ব্যবসায়ীরা। এর ফলে এক লাফে প্রায় দ্বিগুণ বেড়েছে ‘স্ন্যাপ ইন্টার‍্যাক্টিভ’ নামের প্রতিষ্ঠানের শেয়ার মূল্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 11:50 AM
Updated : 9 Feb 2017, 11:50 AM

আগের সপ্তাহেই স্ন্যাপচ্যাটের মূল প্রতিষ্ঠান স্ন্যাপ জানায় শেয়ার বাজারে প্রবেশ করতে ৩০০ কোটি মার্কিন ডলার তহবিল বাড়ানোর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। যদিও এর জন্য কোনো নির্দিষ্ট তারিখ জানায়নি স্ন্যাপ।

বিবিসি জানায়, স্ন্যাপ-এর এমন ঘোষণার পরই অতি আগ্রহী বিনিয়োগকারীরা স্ন্যাপ ভেবে ‘স্ন্যাপ ইন্টার‍্যাক্টিভ’-এর শেয়ার কিনে বসেন। যেখানে এই প্রতিষ্ঠানের সঙ্গে কোনো রকম সম্পর্ক নেই স্ন্যাপ-এর। ফলে আগের সপ্তাহে ‘স্ন্যাপ ইন্টার‍্যাক্টিভ’-এর শেয়ার মূল্য বেড়েছে ৯৫ শতাংশ।

স্ন্যাপ ইন্টার‍্যাক্টিভ আসলে নিউ ইয়র্কভিত্তিক একটি সফটওয়্যার প্রতিষ্ঠান যার বাজার মূল্য ৫৪ মিলিয়ন মার্কিন ডলার। শেয়ার বাজারে সামান্যই পরিচিতি রয়েছে এ প্রতিষ্ঠানের।

রিয়েল টাইম ভিডিও যোগাযোগ ও ডেটিং অ্যাপ সেবা দিয়ে থাকে এই প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবী করা হয় তারা বিশ্বজুড়ে লাখো ব্যবহারকারীর মধ্যে অর্থপূর্ণ এবং রোমান্টিক সম্পর্ক তৈরি করছে।

অন্যদিকে স্যান ফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠান স্ন্যাপ। বর্তমানে প্রতিষ্ঠানটির বাজার মূল্য আড়াই হাজার কোটি মার্কিন ডলার। ২০১১ সালে ২৬ বছর বয়সী ইভান স্পিগেল এটি প্রতিষ্ঠা করেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক