রেল ভ্রমণে আসছে বায়োমেট্রিক টিকেট

বায়োমেট্রিক স্ক্যানিংয়ের মতো প্রযুক্তি ব্যবহার করে রেল ভ্রমণ আরও উন্নত করা যেতে পারে, যুক্তরাজ্যের রেল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিত্বকারী একটি সংস্থা এমনটা জানিয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2017, 03:47 PM
Updated : 8 Feb 2017, 03:47 PM

রেল ভ্রমণ নিয়ে রেল ডেলিভারি গ্রুপ (আরডিজি) নামের ওই সংস্থা সম্প্রতি তাদের পরিকল্পনা প্রকাশ করে। তারা জানায়, যাত্রীরা ফিঙ্গারপ্রিন্ট বা আইরিশ স্ক্যানারের মাধ্যমে শনাক্ত হয়ে রেল-এ যাত্রা সেবা কিনতে পারবেন। এর ফলে টিকেটবিহীন দ্রুত যাত্রা নিশ্চিত করা যাবে ও জানিয়েছে সংস্থাটি। 

এর মাধ্যমে আরও বেশি সেবা পরিচালনা নিশ্চিত করা যাবে বলে আশা করে হচ্ছে, জানিয়েছে বিবিসি।

যুক্তরাজ্যের সর্বশেষ বাজেটে ডিজিটাল রেলওয়ে প্রকল্পের অংশ হিসেবে ডিজিটাল সিগন্যালিং প্রযুক্তি আর অন্যান্য রেলওয়ে উন্নয়নের জন্য ৪৫ কোটি পাউন্ড বরাদ্দ করেন চ্যান্সেলর ফিলিপ হ্যামন্ড।

বর্তমানে দেশটিতে একটি ব্লুটুথ অ্যাপের মাধ্যমে টিকেটবিহীন যাত্রা সেবা দিতে স্বেচ্ছাসেবকদের সন্ধান করছে চিটার্ন রেলওয়েজ নামের একটি প্রতিষ্ঠান। একবার চালু হয়ে গেলে ব্লুটুথের মাধ্যমে ফোনটিকে টিকেট হল থেকে শুরু করে গন্তব্য পৌঁছানো পর্যন্ত অনুসরণ করা হয় ও স্বয়ংক্রিয়ভাবে যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায় করা হয়।

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র জানান, এ ক্ষেত্রেও টিকেট পরিদর্শকরা চাইলে অ্যাপটি যাচাই করতে পারবেন। চলতি বছরের শেষে দেশটির অক্সফোর্ড পার্কওয়ে ও লন্ডন ম্যারিলেবোন-এর মধ্যকার রুটে পরীক্ষামূলকভাবে এ প্রকল্প চালু হবে।

আরডিজি’র প্রধান নির্বাহী পল প্লামার বার্মিংহাম-এ এক বার্ষিক সম্মেলনে বলেন, “এই পরিকল্পনাগুলো থেকে বোঝা যায়, যাত্রী আর মালামাল পরিবহনে গ্রাহকদের রেলপথে উন্নত সেবা দিতে ও এটি ব্যবহার আরও সহজ করতে কীভাবে আমরা ডিজিটাল প্রযুক্তি নিয়ে আসতে পারি।”