‘বিরক্তিকর’ কথায় সংকেত দেবে হাতঘড়ি

নিজের একঘেয়ে আর বিরক্তকর কথোপকথন নিয়ে বিব্রত- এমন মানুষদের এ ঝামেলা থেকে মুক্তি দিতে বানানো হয়েছে এক হাতঘড়ি। কিন্তু কীভাবে এটি সহায়তা করবে? কেউ অনেকক্ষণ একঘেয়েভাবে কথা বললে সংকেত দেবে ঘড়িটি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2017, 03:24 PM
Updated : 8 Feb 2017, 03:24 PM

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)’র একদল গবেষক পরিধেয় এমন এক ডিভাইস তৈরি করেছেন যা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে কথোপকথনের স্বর পর্যবেক্ষণ করবে। ব্যবহারকারীর হৃদস্পন্দন, রক্তচাপ, রক্ত প্রবাহ, তাপমাত্রা এবং নড়াচড়া সহ সব শারীরবৃত্তীয় তথ্য নির্ণয়ের জন্য এই ডিভাইসে রয়েছে একাধিক সেন্সর। তা ছাড়াও এসব তথ্যের সঙ্গে রেকর্ডকৃত কথোপকথনে ব্যবহারকারীর স্বরের তীব্রতা, শক্তি মাত্রা আর শব্দভাণ্ডার বিশ্লেষণ করতে এমআইটি’র গবেষক দল এক অ্যালগরিদম ব্যবহার করেন যা ৮৩ শতাংশ নির্ভুল ফলাফল দেখায় বলে দাবি করেছেন তারা। 

কথোপকথনে অন্যজনের চুপ হয়ে যাওয়া, অস্থিরতা এবং হাতের ভঙ্গিমার সঙ্গে আনন্দ, দুঃখ বা নিরপেক্ষ কণ্ঠস্বর পর্যবেক্ষণ করে ব্যবহারকারী বিরক্তকর কিনা তা ডিভাইসটি বুঝতে পারে বলে জানিয়েছে স্কাই নিউজ।

মোবাইল ফোনের সঙ্গে সংযুক্ত করেও এই ডিভাইস ব্যবহার করা যাবে বলে জানান নির্মাতারা। ফলে কথাবার্তা একঘেয়ে হয়ে উঠলেই মোবাইলে ভাইব্রেশনের মাধ্যমে সংকেত পৌঁছে যাবে ব্যবহারকারীর কাছে।

নির্মাতা দলের সদস্য টুকা আল হানাইস বলেন, “ভবিষ্যতের মানুষরা তাদের পকেটে এক বুদ্ধিমান নেতা পেতে যাচ্ছেন, যা তাদের জন্য ব্যক্তিগত সামাজিকতার শিক্ষক আর সমালোচক হিসেবে কাজ করবে।”