ভারতে হ্যান্ডসেট বানাতে ব্ল্যাকবেরি’র চুক্তি

ভারত ও আশপাশের দেশগুলোকে লক্ষ্য করে হার্ডওয়্যার লাইসেন্সিং চুক্তি করা হয়েছে বলে জানিয়েছে কানাডীয় প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি।

ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2017, 01:47 PM
Updated : 7 Feb 2017, 01:47 PM

হার্ডওয়্যার ব্যবসায় থেকে পুরোপুরি সফটওয়্যার ব্যবসায় পরিণত হতে যাওয়ার প্রচেষ্টায় নিজেদের ব্র্যান্ডের ডিভাইস বানাবে এমন থার্ড-পার্টি উৎপাদনকারীদের জন্য সর্বশেষ বাজার হিসেবে এ অঞ্চলকে বেছে নিয়েছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে রয়টার্স।

ব্ল্যাকবেরি জানায়, তারা মোবাইল ফোন নির্মাতা ভারতীয় প্রতিষ্ঠান অপটিমাস ইনফ্রাকম লিমিটেড-এর সঙ্গে একটি দীর্ঘমেয়াদী হার্ডওয়্যার চুক্তি সম্পন্ন করেছে। ভারত, শ্রীলংকা, নেপাল ও বাংলাদেশের বাজারও এই চুক্তির আওতায় পড়ে বলে জানিয়েছে কানাডীয় প্রতিষ্ঠানটি।

এ চুক্তির আর্থিক শর্তাবলী নিয়ে এখনও কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি। কিন্তু একজন বিশ্লেষকের মতে,  প্রতি প্রান্তিকে কোনো থার্ড-পার্টির মাধ্যমে ৭০ লাখ হ্যান্ডসেট বিক্রিতে ব্ল্যাকবেরি প্রতি হ্যান্ডসেট থেকে এক ডলার সংগ্রহ করছে।

২০১৬ সালের সেপ্টেম্বরে ইন্দোনেশিয়ার বাজার বিবেচনায় এমন একটি চুক্তি হয়েছিল। সেই সময় ইন্দোনেশিয়া ছাড়াও আরও কিছু দক্ষিণ এশীয় দেশের জন্যও এমন চুক্তির করা হবে বলে জানানো হয়। সে বছর ডিসেম্বরে চীনের টিসিএল কমিউনিকেশন টেকনোলজি হোল্ডিংস লিমিটেড-এর সঙ্গে এমন একটি চুক্তি করা হয়।