ভারতে চালু হল ‘উবারহায়ার’

সোমবার ভারতে ‘উবারহায়ার’ নামে সময়ভিত্তিক সেবা চালু করেছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। গ্রাহকের চাহিদার দিকে লক্ষ্য রেখে সময়োপযোগী এই সেবা চালু করেছে প্রতিষ্ঠানটি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2017, 01:30 PM
Updated : 6 Feb 2017, 01:30 PM

‘গ্রাহকের জন্য ট্যাক্সি অপেক্ষা করবে’- এমন নিশ্চয়তা দিয়ে গ্রাহকের ভ্রমণ আরও সহজ করতেই এমন পদক্ষেপ নিয়েছে উবার।

ভারতের কোচি-তে সফলভাবে পরীক্ষা চালনোর পর সোমবার থেকে নয়াদিল্লী, ব্যাঙ্গালুরু, চেন্নাই, মুম্বাই, পুনে, আহমেদাবাদ, ভাইজাগ আর নাগপুরসহ দেশটির বিভিন্ন শহরে সামনের সপ্তাহগুলোতে উবারহায়ার চালু হতে যাচ্ছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

“উবারহায়ার এমন একটি অ্যাপ যা ভারতের মানুষদের বিশেষত পর্যটক, ব্যবসায় ভ্রমণকারী, জ্যেষ্ঠ নাগরিক ও পেশাদারদের জন্য যাতায়াতে সহায়তা করতে ১২ঘন্টা পর্যন্ত ট্যক্সি সেবা দেবে উবার,” এক বিবৃতিতে বলেন ভারতে নিযুক্ত উবার-এর প্রধান প্রকৌশলী আপুর্ভা ডালাল।

দূরত্ব আর যাত্রার সময় হিসেব করে ভ্রমণ শেষে যাতায়াত ভাড়া নির্ধারণ করা হয় এই সেবায়। গ্রাহকরা ভাড়া দেওয়ার পর একটি ই-রিসিপ্ট পান বলেও জানানো হয়েছে।

একজন গ্রাহক তার ভাড়া করা ট্যাক্সি সর্বোচ্চ ১২ ঘন্টা পর্যন্ত ধরে রাখতে পারেন। দুই ঘন্টায় ৩০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণে সর্বনিম্ন ভাড়া ৪৪৯-৬৫৯ রুপি। পরবর্তী প্রতি মিনিটে ২ রুপি আর প্রতি কিলোমিটারে ১২ রুপি ভাড়া নির্ধারণ করা হয়েছে। শহরভেদে এই ভাড়া ভিন্ন হতে পারে।