ব্যাটারি নিরাপত্তায় কঠোর দক্ষিণ কোরিয়া

স্মার্টফোনের ব্যাটারিজনিত দুর্ঘটনা এড়াতে এতে আরও কঠোর নিরাপত্তা নীতি বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2017, 12:17 PM
Updated : 6 Feb 2017, 12:17 PM

সোমাবার দেশটির পক্ষ থেকে জানানো হয় স্যামসাং গ্যালাক্সি নোট ৭-এর মতো অন্য কোনো ডিভাইসে যাতে ব্যাটারি বিপর্যয় না ঘটে এ কারণে ব্যাটারিতে নিরাপত্তার মানদণ্ড কঠোর করা হবে এবং নিয়মিত সেগুলো যাচাই করে দেখা হবে, তথ্য রয়টার্স-এর।

বহনযোগ্য ডিভাইসগুলোতে সাধারণত লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়ে থাকে। তাই এ ডিভাইসগুলোকেও বাড়তি পরীক্ষা এবং যাচাই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে বলে জানানো হয়। দেশটির শিল্প, বাণিজ্য এবং শক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, যেসব ডিভাইস লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করে থাকে সেগুলোতেও নিয়মিত বাড়তি নিরাপত্তা পরীক্ষা যোগ করা হতে পারে।

দেশটির উপ-মন্ত্রী জেয়ং মার্ন-কি বলেন, “যে প্রতিষ্ঠানগুলোর বিশ্বাস নিরাপত্তা নিশ্চিত করাটাও প্রযুক্তির উদ্ভাবনের মাধ্যমে নতুন পণ্য তৈরির মতো সমান জরুরী আমরা তাদের সঙ্গে কথা বলেছি।”

আগের বছর সেপ্টেম্বরে ব্যাটারিতে আগুন লাগার কারণে গ্যালাক্সি নোট ৭ ফেরত নেয় দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। প্রথম দিকে ফোন বদলে দেয় প্রতিষ্ঠানটি। তবে, বদলে দেওয়া ডিভাইসেও একই সমস্যা দেখা দিলে বাজার থেকে ডিভাইসগুলো চিরতরে উঠিয়ে নিতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি।

এরপরই এ সমস্যার কারণ খতিয়ে দেখতে তদন্ত শুরু করে স্যামসাং। ২৩ জানুয়ারি তদন্তের ফলাফল প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন মাত্রাতিরিক্ত গরম হয়ে যাওয়া ও এতে আগুন ধরে যাওয়ার পেছনে এর লিথিয়াম-আয়ন ব্যাটারিকে দায়ী করা হয়।

স্যামসাং কর্মকর্তারা জানান, হাজার হাজার ডিভাইস ও ব্যাটারি নিয়ে সামগ্রিক পরীক্ষা চালানোর পর ডিভাইসটির হার্ডওয়্যার ও সফটওয়্যারে কোনো ত্রুটি থাকার ধারণা বাতিল করে দিয়েছে। কিন্তু অভ্যন্তরীণ ও স্বাধীন তদন্তে “নোট ৭ ঘটনার জন্য ব্যাটারিগুলো দায়ী ছিল” বলে সিদ্ধান্ত পাওয়া গেছে বলেও জানান তারা।

গ্যালাক্সি নোট ৭-এর ব্যাটারি বিপর্যয়ের পর শুধু দক্ষিণ কোরিয়াই নয় মার্কিন যুক্তরাষ্ট্রও পদক্ষেপ নিয়েছে। চলতি বছরের ২৪ জানুয়ারি মার্কিন সরকারি সংস্থার পক্ষ থেকে জানানো হয় লিথিয়াম আয়ন ব্যাটারিকে আরও বেশি আধুনিক করা দরকার।