উবার যাত্রীর তথ্য চায় নিউ ইয়র্ক

উবার-এর মতো প্রতিষ্ঠানগুলোকে শহরের মধ্যে পরিচালনা করা রাইডগুলো নিয়ে বিস্তারিত তথ্য জমা দিতে হবে, বৃহস্পতিবার এমন নীতিমালা অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ট্যাক্সি অ্যান্ড লিমোজিন কমিশন। এর মাধ্যম সংস্থাটি রাইড-শেয়ারিং খাতে নীতিমালা আরোপে বড় একটি নজির সৃষ্টি করতে যাচ্ছে, বলা হয়েছে মার্কিন সাময়িকী ফরচুন-এর এক প্রতিবেদনে

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2017, 12:00 PM
Updated : 6 Feb 2017, 12:00 PM

এর আগে চালকদের অতিরিক্ত কাজ ও শ্রম প্রতিরোধের উদ্দেশ্যে এমন নীতিমালা নেওয়া হয়েছিল। তবে, সে ক্ষেত্রে এই নীতিমালা শুধু লাইসেন্সকৃত ট্যাক্সির জন্য থাকলেও এবার তা সব ভাড়ায় চালিত যানের জন্য আনা হয়েছে।

এর মাধ্যমে ‘প্রাইভেসি লঙ্ঘন হতে পারে’ জানিয়ে এই নীতিমালার বিরুদ্ধে প্রচারণা শুরু করেছে অ্যাপভিত্তিক যাত্রীসেবাদাতা মার্কিন প্রতিষ্ঠানটি। এই বিধান অনুযায়ী, যাত্রীদের শনাক্ত করা যাবে এমন কোনো তথ্য সংগ্রহ করা হবে না, তবে এ ধরনের ডেটা ব্যবহারকারীদের  লিঙ্গ ও বর্ণের মতো বিষয়গুলো সম্পর্কে ধারণা পেতে ব্যবহৃত হতে পারে। এই নীতিমালার বিরোধিতা করেছে নিউ ইয়র্কের পাবলিক অ্যাডভোকেট।

সাময়িকীটি জানিয়েছে, এর আগে নিউ ইয়র্ক শহর কর্তৃপক্ষ ট্যাক্সি ডেটার ভুল ব্যবস্থাপনা করেছে, ২০১৪ সালে বাজে এনক্রিপশন ব্যবস্থায় রাখা ডেটা প্রকাশ হয়ে সেলিব্রিটিসহ সাধারণ যাত্রীদের বিস্তারিত তথ্য উন্মোচিত হয়ে যায়।

ব্যবহারকারীদের প্রাইভেসি উদ্বেগের বিষয়টি যৌক্তিক হতে পারে, তবে এই ডেটার ব্যবসায় মূল্যের বিষয়টি এই নীতিমালা নিয়ে রাইড-শেয়ারিং প্রতিষ্ঠানগুলোর বিরোধিতার আরেকটি মূল্য কারণ হতে পারে বলেও জানিয়েছে সাময়িকীটি।

অন্যদিকে, চালদের বাড়তি খাটানো প্রতিরোধে শহর কর্তৃপক্ষের কাছে এই ডেটা দরকারী হতে পারে।