সেমিকন্ডাকটর কেনায় শীর্ষে স্যামসাং, অ্যাপল

বিশ্বপব্যাপী বাজারের ১৮.২ শতাংশের প্রতিনিধিত্ব করে ২০১৬ সালে সেমিকন্ডাকটর ক্রেতাদের মধ্যে শীর্ষস্থান দখল করেছে দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং ও মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2017, 01:52 PM
Updated : 5 Feb 2017, 01:52 PM

 বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার জানিয়েছে, এই দুই প্রতিষ্ঠান মিলে ২০১৬ সালে ৬১৭০ কোটি ডলার মূল্যের সেমিকন্ডাকটর কিনেছে, ২০১৫ সালের তুলনায় অংকটা ৪০ কোটি বেশি।

এক বিবৃতিতে গার্টনার-এর প্রধান গবেষণা বিশ্লেষক মাসাতসুনে ইয়ামাজি বলেন, “সেমিকন্ডাকটর ক্রেতাদের তালিকায় এ নিয়ে ষষ্ঠবারের মতো শীর্ষস্থান দখল করে নিল স্যামসাং ইলেকট্রনিক্স ও অ্যাপল।”

“এই দুই প্রতিষ্ঠানই বিস্তৃত সেমিকন্ডাকটর খাতে প্রযুক্তি ও দামের উপর তাদের উল্লেখযোগ্য প্রভাব অব্যাহত রেখেছে, ভবিষ্যৎ বৃদ্ধি নিয়ে প্রত্যাশা কমে যাওয়ায় তাদের প্রভাব কিছুটা কমেছে।”

২০১৬ সালে স্মার্টফোন, এলসিডি টিভি আর এলসিডি প্যানেলসহ বাজারের বিভিন্ন মূল যন্ত্রাংশ নির্মাতা (ওইএম) চীনা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে জোর প্রতিযোগিতার মোকাবেলা করতে হয়েছে স্যামসাং-কে। কিন্তু তারপরও প্রতিষ্ঠানটির ‘টোটাল অ্যাভেইলএবল মার্কেট (টিএএম) বৃদ্ধি পেয়েছে। কোনো পণ্য বা সেবা খাতের বিদ্যমান মোট আয়ের সুযোগ-কে টিএএম বলা হয়।

অন্যদিকে, আইপ্যাড-এর বিক্রি খুব একটা ভালো হয়নি অ্যাপলের আর কম্পিউটার বাজারে শেয়ারও হারাতে হয়েছে প্রতিষ্ঠানটিকে, জানিয়েছে আইএএনএস। 

২০১৫ সালের গার্টনার-এ তালিকায় শীর্ষ ১০-এ জায়গা করে নেওয়া নয়টি প্রতিষ্ঠানই ২০১৬-তে শীর্ষ ১০-এ থাকতে পেরেছে। আর ২০১৫-এ থাকা সিসিকো সিস্টেমস-কে সরিয়ে জায়গা নিয়েছে স্মার্টফোন ওইএম চীনা প্রতিষ্ঠান বিবিকে ইলেক্ট্রনিকস।

শীর্ষ ১০-এ স্থান পাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে চারটি মার্কিন, তিনটি চীনা, দুটি দক্ষিণ কোরীয় আর একটি জাপানী।