শিশুদের প্রোগ্রামিং কর্মশালা ‘কোডিং ফর কিডস’

শিশুদের প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচয় করিয়ে দিতে ‘কোডিং ফর কিডস’ নামের দুইঘণ্টাব্যাপী এক কর্মশালা আয়োজন করেছে মাইক্রোসফট বাংলাদেশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2017, 12:49 PM
Updated : 4 Feb 2017, 12:49 PM

৩ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বেসিস সফট এক্সপো-২০১৭-তে আয়োজিত এ কর্মশালা বাংলাদেশের শিশুদের কম্পিউটার প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচয় করিয়ে দিতে মাইক্রোসফটের নেওয়া বৃহত উদ্যোগের অংশ বলে জানিয়েছে আয়োজকরা। কর্মশালাটি স্কুলপড়ুয়া ১ম থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ছিল।

বিভিন্ন স্কুলের ১ম থেকে ৮ম শ্রেণির চারশ’ জন শিক্ষার্থী এ কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালাটি সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। এটি পরিচালনা করেন মাইক্রোসফট এশিয়া প্যাসিফিক অঞ্চলের সাউথইস্ট এশিয়া নিউ মার্কেটস- এর ডেভেলপার এক্সপেরিয়েন্স প্রধান ওয়েলিংটন পেরেরা। এই ৪০০ জন অংশগ্রহণকারীর প্রত্যেককেই মাইক্রোসফটের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ঘোষণা দেওয়া হয়।

৫ ফেব্রুয়ারি থেকে মাইক্রোসফটের গুলশান কার্যালয়ে এলে প্রথম ১৫০ জন শিশুকে কোডিং সংক্রান্ত আরও দীক্ষা দেওয়া হবে এবং কোডিং করার জন্য প্রত্যেককে স্মার্টফোন প্রদান করা হবে।

কর্মশালায় মাইক্রোসফট বাংলাদেশ-এর ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির ছাড়াও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর-এর যুগ্ম-সচিব ও পরিচালক (পলিসি ও অপারেশন) আবদুর রব এবং এটুআই, প্রধান মন্ত্রী কার্যালয়ের স্থানীয় উন্নয়ন বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা।

সোনিয়া বশির কবির বলেন, “বর্তমান বিশ্বে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক রূপান্তরের ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির প্রয়োজনীয়তা অপরিহার্য। বর্তমানে বাংলাদেশে প্রচুর তরুণ জনসংখ্যা রয়েছে। এ তরুণ প্রজন্মকে উপযুক্ত প্রযুক্তিগত দক্ষতায় দীক্ষিত করা গেলে তারা দেশকে আন্তর্জাতিকভাবে প্রযুক্তিনির্ভর উন্নত অর্থনীতির দেশ হিসেবে পরিণত করতে অবদান রাখতে পারবে।”