লাভ বাড়লেও কমলো অ্যামাজনের শেয়ার মূল্য

২০১৬ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া প্রান্তিকে লাভ ৫৫ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। কিন্তু ওয়াল স্ট্রিটের আয়ের প্রত্যাশা অল্পের জন্য মেটাতে না পারায় এই আর্থিক প্রতিবেদন প্রকাশের কয়েক ঘণ্টার মাথায় প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য পড়ে যায় বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2017, 10:13 AM
Updated : 4 Feb 2017, 10:13 AM

এই প্রান্তিকে অ্যামাজনের লাভ এক বছর আগের একই প্রান্তিকের ৪৮ কোটি ২০ লাখ ডলার থেকে বেড়ে ৭৪ কোটি ৯০ লাখ ডলার হয়েছে। এর মাধ্যমে এটি অ্যামাজনের টানা সপ্তম লাভজনক প্রান্তিক হল। 

সর্বশেষ প্রান্তিকটিতে প্রতিষ্ঠানটির মোট আয় ৪৩৭৪ কোটি ডলার, যা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ২২ শতাংশ বেশি। কিন্তু রয়টার্স-এর জরিপে বিশ্লেষকরা অ্যামাজনের এই প্রান্তিকের আয় ৪৪৬৮ কোটি ডলার হবে বলে প্রত্যাশা প্রকাশ করেছিলেন। অল্পের জন্য বিশ্লেষকদের প্রত্যাশা মেটাতে ব্যর্থ হয় প্রতিষ্ঠানটি, আর্থিক প্রতিবেদন প্রকাশের কয়েক ঘণ্টা পর প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য তিন শতাংশের বেশি পড়ে যায়। 

ভিডিও স্ট্রিমিং সেবাদাতা নেটফ্লিক্স আর অনলাইনভিত্তিক ভ্রমণ সেবাদাতা এয়ারবিএনবি-এর মতো প্রতিষ্ঠানের কাছে সেবা বিক্রি করে অ্যামাজনের ক্লাউড কম্পিউটিং সেবাদাতা বিভাগ অ্যামাজন ওয়েব সার্ভিসেস। এই বিভাগটি প্রতিষ্ঠানটির সবচেয়ে লাভজনক ও দ্রুত বাড়তে থাকা বিভাগ হয়ে দাঁড়িয়েছে। এই বিভাগ থেকে ডিসেম্বর প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় হয়েছে ৩৫৩ কোটি ডলার, যদিও এই বিভাগ থেকে আয়ের প্রত্যাশা করা হয়েছিল ৩৬০ কোটি ডলার।  

নতুন ওয়্যারহাউস আর ভিডিও কনটেন্ট খাতে বড় বিনিয়োগ অব্যাহত রেখেছে অ্যামাজন। এ কারণে চলতি প্রান্তিকে প্রত্যাশার চেয়েও বেশি লাভ কমে যাওয়ার পূর্বাভাস দিয়েছে তারা।