অ্যাপল, মিলে যাচ্ছে ইইউ আর আইরিশ হিসাব

ইউরোপিয়ান কমিশনের হিসাব অনুযায়ী টেক জায়ান্ট অ্যাপলের কাছে আয়ারল্যান্ডের পাওনা অর্থের পরিমাণ দেশটির সরকারি হিসাবে খুব একটা পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে - এমনটাই জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2017, 01:08 PM
Updated : 3 Feb 2017, 01:08 PM

রয়টার্স জানায়, ২০১৬ সালের আগস্টে এক রায়ের পর ইউরোপিয়ান কমিশন আয়ারল্যান্ড রাষ্ট্রপক্ষ থেকে পাওয়া অবৈধ কর সংক্রান্ত সুবিধায় অ্যাপলের বকেয়া কর ১৩০০ কোটি ইউরো সুদসহ পরিশোধের নির্দেশ দেয়। এ ছাড়াও রায়ে নির্ধারিত পদ্ধতি অনুসারে এ অর্থের সঠিক পরিমাণ নির্ধারণে আইরিশ সরকারকে নির্দেশ দেয় এ কমিশন। এর বিপরীতে আইরিশ সরকার এবং অ্যাপল উভয়পক্ষই আপিল জানায়।

মোট ১০ বছর সময়ের ভিত্তিতে পরিচালিত এ হিসাবের দিকে ইঙ্গিত করে আইরিশ অর্থমন্ত্রী মাইকেল নুনান এক সংসদীয় কমিটিকে বলেন, "এ সংখ্যা ১৩০০ কোটির চেয়ে অনেক বেশি বা কম হতে পারে এমন ইঙ্গিত আমি এখনও পাইনি, তবে আরও কিছু বছরের হিসাব বাকি রয়েছে।"

তিনি আরও জানান, আইরিশ কর্মকর্তারা এখনও পর্যন্ত তৃতীয় পক্ষের তহবিলের বিভিন্ন দিক ও নীতিমালা পর্যালোচনা করছেন। এতে কর ফাঁকির পরিমাণ নির্ভর করবে চলমান আপিল প্রক্রিয়ার ফলাফলের ওপর, আর এতে চার থেকে পাঁচ বছর সময় লেগে যেতে পারে বলে জানিয়েছে আইরিশ সরকার।

রয়টার্স জানায়, এ তহবিল সংগ্রহের সময়সীমা এ খবর প্রকাশের আগের সপ্তাহে শেষ হয়ে গেলে আইরিশ সরকার বাড়তি সময়ের জন্য আবেদন জানায়। এর ভিত্তিতে মঙ্গলবার ইউরোপিয়ান ইউনিয়নের অ্যান্টিট্রাস্ট রেগুলেটর তদন্তে দেশটির অগ্রগতিতে কমিশনের পক্ষ থেকে সন্তোষ প্রকাশ করেন।