এবার তাইওয়ানে বন্ধ উবার

সরকারি চাপের মুখে তাইওয়ানে সেবা দেওয়া অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিচ্ছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2017, 01:49 PM
Updated : 2 Feb 2017, 01:49 PM

এক ব্লগ পোস্টে ১২ ফেব্রুয়ারি থেকে দেশটির চারটি শহরে অনির্দিষ্টকালের জন্য সেবা বন্ধ রাখার খবর নিশ্চিত করেছে উবার, জানিয়েছে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ।

স্থানীয় একটি বীমা নীতি হস্তগতকরণ ছাড়াও স্থানীয় ট্যাক্সি ব্যবস্থার সঙ্গে সমন্বয়করণ, সীমান্তবর্তী ই-কমার্স নীতি ও রাইড-শেয়ারিং নীতিমালা উপস্থাপনে সরকারকে সহযোগিতার চেষ্টা চালিয়েছে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। চার বছর আগে দেশটিতে কার্যক্রম শুরুর পর থেকে এ যাবত দেড় কোটিরও বেশি যাত্রা সম্পন্ন করেছে বলেও দাবি করেছে উবার।

তাইওয়ানে উবারের কার্যক্রম পরিচালনার আইনগত ভিত্তি ও অনিবন্ধিত চালকসংক্রান্ত জটিলতায় দীর্ঘদিন যাবতই দেশটিতে সরকারের চাপের মুখে রয়েছে প্রতিষ্ঠানটি। আগের বছরের নভেম্বরে দেশটিতে কর ও জরিমানা বাবদ উবারকে ৪৩ লাখ মার্কিন ডলার পরিশোধ করার নির্দেশ দেওয়া হয়।

এর আগে বুধবার আর্জেন্টিনায় উবার-এর সেবা বন্ধের নির্দেশ দিয়েছেন দেশটির রাজধানী বুয়েনেস আয়ারস-এর এক বিচারক। ২০১৬ সালের এপ্রিল মাসে দেশটির রাষ্ট্রপক্ষের আইনজীবী দেশ জুড়ে উবার-এর সেবা বন্ধ করা এবং স্থানীয় নির্বাহী কর্মকর্তাদের জেলে পাঠানোর আহবান জানান। সেবা বন্ধের ঘোষণা দেওয়া হলেও প্রতিষ্ঠানের স্থানীয় নির্বাহীদের জেলে পাঠানোর আহবান নাকচ করে দেন বিচারক।

বর্তমানে বেশ কয়েকটি দেশেই সমস্যার মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি যুক্তরাষ্ট্রে অভিবাসী নিষেধাজ্ঞার বিরুদ্ধে আন্দোলনে ট্যাক্সি ধর্মঘটের সময়ও অব্যাহত ছিল উবারের সেবা। এর ফলে ক্ষিপ্ত আন্দোলনকারীরা নিজেদের ডিভাইস থেকে গণহারে উবার অ্যাপ সরাতে শুরু করেছেন; আর প্রমাণ হিসেবে তার স্ক্রিনশট সামাজিক মাধ্যমে প্রকাশ করছেন।