১০ লাখ ডলার সহায়তায় স্যান্ডবার্গ

ফেইসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ ‘প্ল্যানড প্যারেন্টহুড’ নামের এক অলাভজনক সংস্থাকে ১০ লাখ মার্কিন ডলার অর্থ সহায়তা দিয়েছেন, বুধবার ব্যবসায়-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-কে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2017, 01:46 PM
Updated : 2 Feb 2017, 01:46 PM

এই প্রতিষ্ঠানটি প্রজনন ও যৌন স্বাস্থ্যসহ নানা বিষয়ে স্বাস্থ্যসেবা সরবরাহ করে।

“রোগীদের স্বাস্থ্যসেবা আরও উন্নত ও বিস্তৃতকরণে শেরিল স্যান্ডবার্গ-এর দীর্ঘমেয়াদী সহায়তার জন্য প্রতিবছর প্ল্যানড প্যারেন্টহুড-এ আসা ২০ কোটিরও বেশি রোগীর পক্ষ থেকে আমরা কৃতজ্ঞতা জানাচ্ছি”- প্ল্যানড প্যারেন্টহুড ফেডারেশন অফ আমেরিকার প্রধান কেসাইল রিচার্ডস এক বিবৃতিতে এ কথা বলেন।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গর্ভপাতবিষয়ক বিতর্কিত নীতি পুনর্বহাল করেন। এই নীতি অনুসারে, মার্কিন পৃষ্ঠপোষকতায় চলা বিশ্বব্যাপী সংস্থাগুলোকে গর্ভপাত নিয়ে আলোচনা থেকে নিষিদ্ধ করা হয়। এই নীতির প্রকাশ্য বিরোধীতা করেন স্যান্ডবার্গ। আর এর কয়েকদিন পরই তার এই তহবিল প্রদানের এই খবর প্রকাশিত হল।

“গবেষণায় দেখা গেছে, শেষবার এই নিয়ম কার্যকর হওয়ার পর জন্মনিয়ন্ত্রণ ক্ষমতা হারানোয় নারীদের অবাঞ্ছিত গর্ভধারণ ও গর্ভপাতের হার প্রায় দ্বিগুণ হয়েছে”- স্যান্ডবার্গ সম্প্রতি তার ফেইসবুক পেইজে লেখেন। “গর্ভপাত প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় হচ্ছে পরিবার পরিকল্পনা সেবা আরও বাড়ানো, কমানো নয়।”

স্যান্ডবার্গ কর্মক্ষেত্রে নারীদের ক্ষমতায়ন আর সমর্থনে কাজ করছেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন-এর প্রকাশ্য সমর্থক ছিলেন। ২০১৬ সালের ডিসেম্বরে ট্রাম্পের সঙ্গে দেখা করতে যাওয়া প্রযুক্তিনেতাদের মধ্যে শেরিল স্যান্ডবার্গ  অন্যতম।