আইফোন বিক্রির রেকর্ডে অ্যাপল

নিজেদের চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে ৭৮.৩ মিলিয়ন আইফোন বিক্রি করে রেকর্ড গড়েছে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির আয় হয়েছে ৫৪৩৮ কোটি ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2017, 01:05 PM
Updated : 1 Feb 2017, 01:05 PM

এক বছর আগে একই প্রান্তিকের প্রতিষ্ঠানটি ৭৪.৮ মিলিয়ন আইফোন বিক্রি করে ৫১৬৪ কোটি ডলার আয় করেছিল।

অ্যাপলের এই অবস্থা প্রত্যাশার চেয়েও বেশি কিছু, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। বিশ্লেষণা প্রতিষ্ঠান স্ট্রিটঅ্যাকাউন্ট-এর সূত্রমতে, বিশ্লেষকদের প্রত্যাশা ছিল ওই প্রান্তিকে প্রতিষ্ঠানটি ৭৭.৪২ মিলিয়ন আইফোন বিক্রি করবে ও এ থেকে আয়ের অংকটা হবে ৫৩০০ কোটি ডলার।  

আইফোন বিক্রির এই রেকর্ডের খবর প্রকাশের পর প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য সাড়ে তিন শতাংশ বেড়ে যায় বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশের পর আরও জানায়, এ সময়ে এক প্রান্তিকে সর্বোচ্চ আয়ে নিজেদের রেকর্ড ভেঙ্গেছে অ্যাপল। ওই প্রান্তিকের শুরুতে আইফোন ৭ উন্মোচন করা হয়েছিল। পুরো প্রান্তিকে অ্যাপলের মোট আয় হয়েছে ৭৮৪০ কোটি ডলার, যা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় তিন শতাংশ বেশি বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এ নিয়ে অ্যাপল প্রধান টিম কুক বলেন, “হলিডে প্রান্তিকে অ্যাপলের সর্বোচ্চ প্রান্তিক আয় ও এমন কয়েকটি রেকর্ড ভাঙ্গার প্রতিবেদন প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত।”