বছরে দুই-তিনটি গেইম আনবে নিনটেনডো

বুধবার গেইম নির্মাতা জাপানি প্রতিষ্ঠান নিনটেনডো কর্পোরেশন লিমিটেড জানিয়েছে তারা প্রতি বছর দুই বা তিনটি মোবাইল গেইম উন্মোচনের পরিকল্পনা করছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2017, 01:02 PM
Updated : 1 Feb 2017, 01:02 PM

আগের দিনই প্রতিষ্ঠানের প্রকাশ করা বাৎসরিক পরিচালন লভ্যাংশ আগের চেয়ে এক-তৃতীয়াংশ কমে যাওয়ায় এটি বিনিয়োগকারীদের হতাশার কারণ হয়ে দাঁড়ায়।

নিনটেনডো-এর প্রেসিডেন্ট তাৎসুমি কিমিশিমা বাৎসরিক ব্যবসায়িক কৌশল ব্যাখ্যা করে বলেন, ৭০টি গেইম নির্মাতা প্রতিষ্ঠান তাদের ‘সুইচ’ গেইমিং কনসোলের জন্য ১০০টি গেইম তৈরি করছেন যা মার্চ মাস থেকে চালু করা হবে।

এর আগে প্রতিষ্ঠানটি জানিয়েছিল ৫০টি গেইম নির্মাতা প্রতিষ্ঠান নিনটেনডো’র সম্প্রতি বাজারে আনা কনসোলের জন্য গেইম তৈরির কাজ করেছে।

নিনটেনডো'র বানানো আলোচিত মোবাইল গেইম 'সুপার মারিও রান' নিয়ে গেইমারদের নেতিবাচক রিভিউয়ের ফলে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য কমেছে ১১ শতাংশ।

১৫ ডিসেম্বর মুক্তির পর থেকেই নিনটেনডো’র শেয়ারদর ক্রমাগত কমছে। অন্যদিকে গেইমটির বিকাশে সহায়তাকারী গেইম প্রস্তুতকারক প্রতিষ্ঠান ডিইএনএ সিও লিমিটেড-এর শেয়ারমূল্যও একই সময়ে ১৪ শতাংশ কমে গেছে।

২০১৫ সালে নিজেদের কৌশল পরিবর্তনের ইঙ্গিত দেওয়ার পর নিনটেনডো জানায়, তারা মোবাইল গেইম তৈরি শুরু করবে আর সুপার মারিও রান গেইমটি নিনটেনডো’র সেই পরিকল্পনারই প্রথম ফসল। চলতি বছর ‘ফায়ার এমব্লেম’ ও ‘এনিমেল ক্রসিং’ নামে দুইটি মোবাইল গেইম বের করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।