আর্জেন্টিনায় বন্ধ উবার

আর্জেন্টিনায় অ্যাপভিত্তকি ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর সেবা বন্ধের নির্দেশ দিয়েছেন দেশটির রাজধানী বুয়েনেস আয়ারস-এর এক বিচারক।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2017, 12:27 PM
Updated : 1 Feb 2017, 12:27 PM

ছবি- রয়টার্স

২০১৬ সালের এপ্রিল মাসে দেশটির রাষ্ট্রপক্ষের আইনজীবী দেশ জুড়ে উবার-এর সেবা বন্ধ করা এবং স্থানীয় নির্বাহী কর্মকর্তাদের জেলে পাঠানোর আহবান জানান। সেবা বন্ধের ঘোষণা দেওয়া হলেও প্রতিষ্ঠানের স্থানীয় নির্বাহীদের জেলে পাঠানোর আহবান নাকচ করে দেন বিচারক।

সিএনএন-কে উবার-এর পক্ষ থেকে জানানো হয়েছে তাদের অ্যাপ আগের মতোই সচল থাকছে। দেশব্যাপী জারী করা এই নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করতে তারা আদালতে আপিল করবেন বলেও জানানো হয়।

২০১৬ সালে অভিযোগ আনার সময় স্থানীয় ক্রেডিট কার্ড আর টেলিযোগাযোগ প্রতিষ্ঠানকে উবার ব্লক করারও নির্দেশ দেওয়া হয়। কিন্তু তারপরেও দেশটিতে তাদের সেবা সচল রাখে প্রতিষ্ঠানটি। 

এর আগেও বিশ্বজুড়ে শ্রমিক দল, বিভিন্ন দেশের সরকার আর চালকদের কাছে সমালোচিত হয়েছে  সিলিকন ভ্যালির এই প্রতিষ্ঠান। সমালোচকরা বলছেন উবার-এর উচিত স্থানীয় শ্রমিক সংগঠনের আওতাভুক্ত পরিবহন দল কমিয়ে চালকদের জন্য ভালো বেতন ও উপযুক্ত সুবিধা দেওয়া।

আগের বছর অক্টোবরে যুক্তরাজ্যে এক রায়ে জয় লাভ করেন উবার চালকরা, যা তাদেরকে ‘শ্রমিক’ শ্রেণীতে পরিচিতি দেয়। সে সময়ও উবার-এর পক্ষ থেকে বলা হয়, তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করবে।  

আর্জেন্টিনায় ২০১৬ সালে উবার-এর সেবা চালু হওয়ার পর দেশটির ট্যাক্সি চালকরা এর বিরোধী ছিলেন। এমনকি স্থানীয় ট্যাক্সি শ্রমিক সংস্থা এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলাও করেছিল।

শুধু তাই নয়, স্থানীয় কালো আর হলুদ ট্যাক্সিগুলো তাদের জানালায় উবার বিরোধী শ্লোগানও প্রদর্শন করে। আর এসব টাক্সি চালকদের হয়রানির হাত থেকে রক্ষা পেতে উবার-এর যাত্রীদেরকে সামনের সিটে বসতে বলা হয়।