অভিবাসী আদেশ, আইনি লড়াইয়ে যাবে অ্যাপল?

অভিবাসী প্রবেশ নিষেধাজ্ঞায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর নির্বাহী আদেশের বিরুদ্ধে আইনি লড়াইয়ে যাওয়ার পরিকল্পনা করেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল, বুধবার এমনটা জানান অ্যাপল প্রধান টিম কুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2017, 11:33 AM
Updated : 1 Feb 2017, 11:33 AM

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল-এর সঙ্গে এক সাক্ষাৎকারে অ্যাপল প্রধান সম্ভাব্য এই আইনি লড়াই সম্পর্কে বিস্তারিত আলাপে যেতে অস্বীকৃতি প্রকাশ করেন। কিন্তু তিনি জানান, তিনি কর্মীদের কাছ থেকে ট্রাম্প-এর আদেশে তাদের ক্ষতির বিষয়ে ‘হৃদয়-বিদারক’ কাহিনী শুনেছেন, - খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

কুক জানান, তিনি “হোয়াইট হাউস-এর খুব, খুবই জ্যেষ্ঠ লোকদের সঙ্গে” যোগাযোগ করেছেন। তাদেরকে বোঝানোর চেষ্টা করেছেন এই আদেশ সরানোটা অ্যাপল আর পুরো যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ। তিনি বলেন, “বিশ্বের অন্য যে কোনো দেশের চেয়ে এই দেশ বেশি শক্তিশালী হওয়ার কারণ হচ্ছে- আমাদের অভিবসীদের ব্যাকগ্রাউন্ড আর সব ব্যাকগ্রাউন্ডের লোকদের স্বাগত জানাতে আমাদের সামর্থ্য ও ক্ষমতা। এটাই আমাদের বিশেষ বানিয়েছে।”

“আমাদের এটি থামানো উচিৎ ও এটি আসলেই গভীরভাবে ভাবা উচিৎ”- যোগ করেন তিনি।

এরই মধ্যে আরেক প্রতিবেদনে জানা যায়, মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন, সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট আর অনলাইনভিত্তিক ট্রাভেল সেবাদাতা প্রতিষ্ঠান এক্সপেডিয়া এই আদেশের বিরুদ্ধে একটি আইনি চ্যালেঞ্জে সমর্থন জানিয়েছে