মামলা হল অভিবাসী আদেশের বিরুদ্ধে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর অভিবাসী বিষয়ে দেওয়া নির্বাহী আদেশের বিরুদ্ধে মামলায় সমর্থন জানাল প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2017, 11:16 AM
Updated : 1 Feb 2017, 11:16 AM

ওয়াশিংটন অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল বব ফার্গুসন-এর মাধ্যমে দায়ের করা ওই মামলায় সাতটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ট্রাম্প-এর দেওয়া নিষেধাজ্ঞাকে ‘অসাংবিধানিক’ দাবী করা হয়েছে।

ইতোমধ্যে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন, সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট আর অনলাইনভিত্তিক ট্রাভেল সেবাদাতা প্রতিষ্ঠান এক্সপেডিয়া এই আদেশের বিরুদ্ধে একটি আইনি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে বলে জানিয়েছেন বিবিসি।

এ নিয়ে অ্যামাজন প্রধান জেফ বেজোস বলেন, তার প্রতিষ্ঠান “সমর্থনের (নির্বাহী আদেশের বিরুদ্ধে) ঘোষণা দিতে প্রস্তুত।” আর মাইক্রোসফট জানিয়েছে, “যদি দরকার হয়” তবে তা যাচাই করতে প্রতিষ্ঠানটি আনন্দিত হবে।

কর্মীদের উদ্দেশ্যে পাঠানো এই মেইল অ্যাপমাজন প্রধান বেজোস বলেন, “আমরা অভিবাসীদের জাতি, যাদের ব্যাকগ্রাউন্ড, ধারণা, মতাদর্শের ভিন্নতা আমাদের ২৪০ বছরেরও পুরানো এক জাতি হিসেবে গড়ে তুলতে সহায়তা করেছে। কোনো জাতিই অভিবাসীদের মেধা ও শক্তি কাজে লাগানোর ক্ষেত্রে এর চেয়ে উত্তম নয়।”

ডোনাল্ড ট্রাম্প এ নির্বাহী আদেশ সই করার পরপরই সমালোচনার ঝড় তোলে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কেন্দ্র সিলিকন ভ্যালি। ফেডারেল সরকারের রোষের মুখে পড়ার ঝুঁকি থাকা সত্ত্বেও প্রযুক্তি প্রতিষ্ঠান ও তাদের শীর্ষ নির্বাহীরা তীব্র নিন্দা আর প্রকাশ্য সমালোচনায় তাদের মতামত জানান।

অন্যদিকে, নতুন এই আদেশের পক্ষে সমর্থন দিয়ে হোয়াইট হাউস জানায়, অধিকাংশ মার্কিনী প্রেসিডেন্টের সঙ্গে একমত। হোয়াইট হাউস মুখপাত্র শন স্পাইসার বলেন, “তারা (মার্কিনিরা) দেখেছে তার (ট্রাম্প) এই পদক্ষেপ দেশকে নিরাপদ রাখতে ও আমরা যাতে আর পেছনে ফিরে তাকিয়ে না বলি যে- ‘আফসোস আমরা যদি এটা করতাম’ এমনটা নিশ্চিত করতে নেওয়া হয়েছে।”